| প্রচ্ছদ

বগুড়ায় বিরল প্রাণি তক্ষক উদ্ধার

পুণ্ড্রকথা রিপোর্ট
পঠিত হয়েছে ৩০ বার। প্রকাশ: ১৩ মে ২০১৯ । আপডেট: ১৩ মে ২০১৯ ।

বগুড়ায় বাংলাদেশ ব্যাংকের  স্টাফ কোয়ার্টার থেকে   বিরল প্রজাতির তক্ষক উদ্ধার হয়েছে। সোমবার সকালে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন 'তীর' প্রাণিটিকে উদ্ধার করে। এতে সহায়তা করে বগুড়ার বন বিভাগ।  উদ্ধার হওয়া প্রাণিটি  দেখতে টিকটিকির মতো হলেও আকারে বড়।

 তীরের সভাপতি মোঃ আরাফাত রহমান বলেন, 'উদ্ধারকৃত প্রাণিটি তক্ষক যার ইংরেজি নাম Tokay Gecko এবং বৈজ্ঞানিক নাম Gekko gecko । ইহা শান্ত স্বভাবের নির্বিষ প্রাণি।'

আরাফাত রহমান আরও  বলেন, " তক্ষক বাংলাদেশের একটি হুমকিগ্রস্থ প্রাণি। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ব্যাপক চোরাচালানের কারণে প্রাণিটির সংখ্যা দ্রুত কমে যাচ্ছে। কথিত আছে তক্ষক চড়া মূল্যে বিক্রয় হয় যা বিভিন্ন ধরণের ঔষধ তৈরি ও এর চামড়া মূল্যবান প্রসাধনী হিসেবে ব্যবহৃত হয়। এ সময় ফরেস্টার তোফাজ্জল হোসেন তক্ষকটি গ্রহণ করে ডিএফও সুবেদার ইসলাম স্যারের কাছে হস্তান্তর করা করে। প্রাণিটি অবমুক্ত করতে সামাজিক বন বিভাগ বগুড়া প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

উদ্ধার  অভিযানে ,  সামাজিক বন বিভাগ বগুড়া এর কর্মকর্তা ফরেস্টার তোফাজ্জল হোসেন, তীরের সহ-প্রচার সম্পাদক রিফাত হোসেন ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য