| প্রচ্ছদ

বিশ্বকাপে বয়সকে বুড়ো আঙ্গুল দেখাবেন তারা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮৫ বার। প্রকাশ: ২১ মে ২০১৯ ।

ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার লড়াই নিয়ে ৩০ পর্দা উঠতে যাচ্ছে আইসিসি দ্বাদশ বিশ্বকাপের আসরের। বরাবরের মতো এবারের আসরে রয়েছেন বেশ কয়েকজন ‘বুড়ো’ ক্রিকেটার। বয়সটা যাদের কাছে নিছক সংখ্যা! এই বিশ্বকাপই হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে তাদের জন্য শেষ মঞ্চ।

০১. পাকিস্তান ও ইংল্যান্ড ঘুরে থিতু হয়েছেন দক্ষিণ আফ্রিকায়। বয়স ৪০ ছাড়িয়েছে। ইংল্যান্ড বিশ্বকাপে তিনিই সবচেয়ে বয়স্ক ক্রিকেটার। ৩২ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ইমরান তাহির আগেই জানিয়ে দিয়েছেন এটাই তার শেষ বিশ্বকাপ। অবসর নিবেন ওডিআই ক্রিকেট থেকে। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে লেগ-স্পিনার তাহির সবটুকুই নিংড়ে নিতে চাইবেন সেটা আর বলার অপেক্ষা রাখে না।

০২. বয়সের দিক থেকে তাহিরের পরেই ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিস গেইল। বয়স ৪০ ছুঁই ছুঁই। বিশ্বকাপে গেইলকে পাওয়া যাবে ওয়েস্ট ইন্ডিজ দলের সহঅধিনায়ক হিসেবে। ওয়ানডেতে ১১ হাজারের বেশি রান করা গেইলও জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারে দাঁড়ি টানবেন। তার শেষ ভেলকি দেখার অপেক্ষায় সবাই।

০৩. এই তালিকায় তিন নম্বরে আছেন পাকিস্তানের অলরাউন্ডারের মোহাম্মদ হাফিজ। বয়স ৩৯ ছুঁই ছুঁই। বিশ্বকাপের আগে ডানহাতের বুড়ো আঙ্গুলে দুই দুইবার করিয়েছেন অস্ত্রোপচার। নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা এই তারকা ক্রিকেটারের জন্য এটাই হতে পারে শেষ বিশ্বকাপ। ওয়ানডে ক্রিকেটে তার ঝুলিতে আছে ছয় হাজারের বেশি রান; দেড়শোর কাছাকাছি উইকেট!

০৪. হাফিজের পর বিশ্বকাপের সিনিয়রদের তালিকায় চারে রয়েছেন ৩৮ ছুঁই ছুঁই মহেন্দ্র সিং ধোনি। ক্যারিয়ারের চার নম্বর বিশ্বকাপ খেলতে নামছেন মাহী। ২০১১ আসরে তার নেতৃত্বে বিশ্বকাপ জিতে ভারত। গত আসরে খেলে সেমি-ফাইনাল। এবার ধোনির হাতে নেতৃত্ব না থাকলেও টিম ইন্ডিয়ার অন্যতম সেরা পারফর্মার হবেন বলে সবার ধারণা। বয়সের দিক থেকে ধোনির কাছাকাছিতেই আছেন পাকিস্তানের শোয়েব মালিক। ৩৭ বছর বয়সী এই অলরাউন্ডারও পাকিস্তান দলের জন্য অন্যতম ভরসা।

০৫. সবচেয়ে বয়সীদের তালিকায় পাঁচ নম্বরে নাম শ্রীলঙ্কার জীবন মেন্ডিসের। বাঁহাতি এই স্পিন বোলিং অলরাউন্ডারের বয়স ৩৬ বছর। লঙ্কা দলের অন্যতম ভরসা।

০৬. ছয় নম্বরে একাধিক নাম, ৩৫ বছর বয়সে ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ খেলতে নামছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। শ্রীলঙ্কার তারকা পেসার  লাসিথ মালিঙ্গার বয়সও ৩৫ বছর। দক্ষিণ আফ্রিকার স্টেইনের বয়সও ৩৫ বছর। তারা প্রত্যেকেই নিজ নিজ দলের অন্যতম প্রধান অস্ত্র।

মন্তব্য