| প্রচ্ছদ

তামিমের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশে ঠাঁই পেলেন যারা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৬ বার

আর মাত্র দুদিন বাকি। এর পরই ব্রিটিশ মুলুকে বেজে উঠবে বিশ্বকাপের ঘণ্টা। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আর ২ জুন প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবে বাংলাদেশ। এখন প্রস্তুতি পর্ব সারছেন টাইগাররা। এরই মাঝে সর্বকালের সেরা একাদশ নির্বাচন করেছেন দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

এ একাদশে সর্বোচ্চ চারজন ঠাঁই পেয়েছেন ভারত থেকে। দুজন করে আছেন পাকিস্তান-অস্ট্রেলিয়া থেকে। একজন করে রয়েছেন বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা থেকে। তবে নেই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কেউ।

তামিমের বিশ্বকাপ একাদশে ওপেনার শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেবাগ। ওয়ানডাউনে নামবেন বিরাট কোহলি। এর পর মিডলঅর্ডার সামলাবেন রিকি পন্টিং।

পেস অলরাউন্ডার হিসেবে থাকছেন জ্যাকস ক্যালিস। ইনিংসের মাঝামাঝি নামবেন তিনি। স্পিন অলরাউন্ডারের ভূমিকায় থাকবেন সাকিব আল হাসান। তিনি ব্যাট করবেন ছয়ে। দলটির অধিনায়ক করা হয়েছে মহেন্দ্র সিং ধোনি। অধিনায়কত্বের পাশাপাশি উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন তিনি। সাতে নেমে ব্যাটিংয়ে ফিনিশারের কাজটিও করবেন মাহি।

বাংলাদেশ ওপেনারের পেস আক্রমণে নেতৃত্ব দেবে ওয়াসিম আকরাম। তাকে সমর্থন দেবেন শোয়েব আখতার ও গ্লেন ম্যাকগ্রা। দলটিতে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন মুত্তিয়া মুরালিধরন।

একনজরে ব্যাটিং ক্রমানুসারে তামিমের সবসময়ের সেরা বিশ্বকাপ একাদশ:

শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেবাগ, বিরাট কোহলি (ভারত), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), জ্যাকস ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক-উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম, শোয়েব আখতার (পাকিস্তান), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া) ও মুত্তিয়া মুরালিধরন (শ্রীলংকা)।

মন্তব্য