| প্রচ্ছদ

রয়, আর্চার, সরফরাজকে জরিমানা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭১ বার। প্রকাশ: ০৪ জুন ২০১৯ ।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে আইসিসি কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় শাস্তির মুখে পড়েছেন ইংল্যান্ড ওপেনার জেসন রয় ও পেসার জোফরা আর্চার। শাস্তি দেয়া হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকেও।

সোমবার নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে খেলতে নেমে মাঠে অশ্লীল শব্দ ব্যবহার করেন রয়। পাকিস্তান ব্যাটিং ইনিংসের ১৪তম ওভারে ফিল্ডিং মিস করেন তিনি। এরপর অশ্লীল শব্দ ব্যবহার করেন ইংলিশ ওপেনার। মাইকে সেই শব্দটি স্পষ্ট ধরা পড়ে। ফলে তাকে শাস্তি প্রদান করে আইসিসি। সংস্থার ২.৩ ধারা অনুযায়ী রয়কে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দেয়া হয়েছে।

আর আম্পায়ারের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করায় আইসিসির ২.৮ ধারায় একই শাস্তি দেয়া হয়েছে আর্চারকে। পাকিস্তান ব্যাটিং ইনিংসের ২৭তম ওভারে আম্পায়ারের সঙ্গে তর্কে লিপ্ত হন তিনি। সেই ওভারে মাঠের আম্পায়ারের একটি ওয়াইডের সিদ্ধান্তের বিরোধিতা করেন ক্যারিবীয় বংশোদ্ভূত পেস ব্যাটার। ফলে তার বিরুদ্ধে অভিযোগ আনেন আম্পায়াররা।

শাস্তি পেতে হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকেও। স্লো ওভার রেটের কারণে তাকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। আর দলের প্রত্যেককে ১০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

সরফরাজ শাস্তি পেলেও বেঁচে গিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। পাকিস্তানের বিপক্ষে ২০ মিনিট দেরিতে বোলিং শেষ করেন স্বাগতিকরা। এজন্য দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারতেন তিনি। সেক্ষেত্রে আগামী শুক্রবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি মিস করতেন আইরিশ বংশোদ্ভূত ক্রিকেটার। তবে ম্যাচ রেফারি রিপোর্ট না করায় শাস্তি পেতে হয়নি তাকে।

তথ্যসূত্র: বিবিসি

মন্তব্য