| প্রচ্ছদ

মেকআপের আগে খেয়াল রাখুন এই বিষয়গুলো

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৪ বার। প্রকাশ: ০৪ জুন ২০১৯ ।

ঈদের দিন, বিভিন্ন পার্টি, ঘরোয়া অনুষ্ঠানে কমবেশি সব রমণীই সাজগোজ করে থাকেন। সাজের একটি অনুষঙ্গ হচ্ছে মেকআপ। কেউ পার্লারে গিয়ে সাজেন আবার অনেকে বাড়িতে নিজেই সাজগোজ করেন। অনেক সময় ভুল মেকআপ ত্বকের ক্ষতির কারণ হতে পারে। এ কারণে মেকআপ করার আগে কিছু বিষয় খেয়াল করা জরুরি।

১. বাজারে বিভিন্ন ধরনের প্রোডাক্ট কিনতে পাওয়া যায়। এর মধ্যে বেশ কিছু ক্ষতিকারক কেমিক্যালও থাকে। কেনার আগে ভালো করে উপাদান ও ব্যবহারিক নিয়ম পড়ে নিন। নিজের ত্বকের সঙ্গে কোন উপাদান ভালো যাবে, তা দেখেই কিনুন। অ্যালকোহল-যুক্ত প্রোডাক্ট না কেনাই ভালো।

২. মেকআপ করার আগে মেকআপ ব্রাশ পরিষ্কার কিনা দেখে নিন। পরিচ্ছন্নতা বজায় রাখতে নিয়মিত ব্রাশগুলো পরিষ্কার করুন। ঈষদুষ্ণ পানিতে মাইল্ড কোনো লিকুইড সোপ দিয়ে এই ব্রাশগুলো ধুয়ে রাখুন। শুকিয়ে গেলে তবেই মেকআপ কিটে রাখবেন। ব্রিসলস নষ্ট হয়ে গেলে ফেলে দিন।

৩. অতিরিক্ত রাসায়নিক মেশানো মেকআপ এড়িয়ে চলুন।

৪. ঘরে তৈরি মাস্ক ত্বকের পক্ষে ভালো। তবে অনেকে ঘরে তৈরি মাস্ক বা ফেসপ্যাক বানিয়ে কিছুটা ব্যবহার করে রেখে দেন। এটা করবেন না। বাকিটা ফেলে দিন।

৫. মেকআপ রিমুভার হিসেবে অতিরিক্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার থেকে বিরত থাকুন। এর বদলে অলিভ অয়েল বা বেবি অয়েল ব্যবহার করুন।

৬. মেকআপ বা রূপচর্চার যে কোনো প্রোডাক্টই খুব গরমের মধ্যে রাখবেন না। সেগুলো তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

৭. মেয়াদোত্তীর্ণ প্রোডাক্ট মেকআপ কিটে না রেখে ফেলে দিন।

৮. মেকআপ কিট নিয়মিত পরিষ্কার করুন।

মন্তব্য