| প্রচ্ছদ

বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ মেসি, দুইয়ে রোনালদো

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৫ বার। প্রকাশ: ১২ জুন ২০১৯ ।

গত এক বছরের সবচেয়ে ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যভিত্তিক সাময়িকী ফোবর্স। তাতে গত বছরের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ যুক্তরাষ্ট্রের মুষ্টিযোদ্ধা ফ্লয়েড মেওয়েদারকে হটিয়ে শীর্ষে উঠে এসেছেন বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, গত একবছরে শীর্ষে থাকা একশো ক্রীড়াবিদের আয় বেড়েছে পাঁচ শতাংশ। তাদের মোট আয় ৪০০ কোটি মার্কিন ডলার। গত বছর মোট আয় ছিল তিনশো ৮০ কোটি ডলার।

১২ কোটি ৭০ লাখ ডলার নিয়ে এবারের তালিকায় শীর্ষে উঠে এসেছেন আর্জেন্টিনা অধিনায়ক মেসি। ১০ কোটি ৯০ লাখ ডলার আয় নিয়ে দ্বিতীয়স্থানে আছেন ব্যক্তিগত পর্যায়ে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ইউভেন্তুসের পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। তৃতীয়স্থানে আছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমার। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের আয় ১০ কোটি ৫০ লাখ ডলার।

চর্তুস্থানে আছেন মেক্সিকান বক্সার কানেলো আলভারেস। তার আয় ৯ কোটি ৪০ লাখ ডলার। ৯৩ কোটি ৪০ লাখ ডলার নিয়ে পঞ্চমস্থানে আছে সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার।

এই তালিকায় জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার ভারতের অধিনায়ক বিরাট কোহলি। একশো জনের তালিকায় একেবারে শেষ স্থানটি তার। গত এক বছরে তার আয় আড়াই কোটি ডলার। আর গত বছরের শীর্ষে থাকা মেওয়েদারের জায়গা এবার একশোতেও হয়নি!

২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুনের মাঝের সময়কালে খেলোয়াড়দের পুরস্কারের অর্থ, বেতন ও এন্ডোর্সমেন্টের যোগফলে মোট আয়ের হিসেব করে এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

১৯৯০ সালে এই র‌্যাঙ্কিং চালু হওয়ার পর থেকে রোনালদোর পর মেসি ফুটবলার হিসেবে এই তালিকার শীর্ষে উঠলেন। একই সঙ্গে এবারই প্রথম এই তালিকার শীর্ষ তিন জনই হলেন ফুটবলার।

মন্তব্য