| আলোচনা

সার্বজনীন পেনশন: শিগগিরই ইউনিভার্সাল পেনশন অথরিটি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৬ বার। প্রকাশ: ১৩ জুন ২০১৯ ।
সবার জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা পর্যায়ক্রমে চালু করতে একটি ‘ইউনিভার্সাল পেনশন অথরিটি’ শিগগিরই গঠন করা হবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট বক্তৃতায় তিনি একথা জানান। খবর  বিডিনিউজ২৪ডটকম।

অর্থমন্ত্রী বলেন, “সরকারি পেনশনারগণ দেশের সমগ্র জনগণের একটি ভগ্নাংশ মাত্র। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতসক দেশের সমগ্র জনগণের জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা পর্যায়ক্রমে চালু করার লক্ষ্যে একটি ইউনিভার্সাল পেনশন অথরিটি শিগগিরই গঠন করা হবে।”

আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কাজে নিয়োজিত সবার জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের কাজ চলতি অর্থ বছরে শুরু করতে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতবারের বাজেট বক্তৃতায় ঘোষণা দিলেও তা আলোর মুখ দেখেনি।

২০১৮-১৯ অর্থ বছরের বাজেট বক্তৃতায় মুহিত বলেছিলেন, “সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বেসরকারি পর্যায়ে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক কাজে নিয়োজিত সকল কর্মজীবী মানুষের জন্য একটি টেকসই সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের কাজ এ অর্থবছরেই শুরু করার আশা রাখি। অন্ততঃপক্ষে কয়েকটি নির্দিষ্ট এলাকায় পরীক্ষামূলক উদ্যোগ হিসেবে সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু 

মন্তব্য