| প্রচ্ছদ

ওল্ড ট্র্যাফোর্ডে আজ ভারত-পাকিস্তান মহারণ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯২ বার। প্রকাশ: ১৬ জুন ২০১৯ ।

এই ম্যাচটাকে এবারের বিশ্বকাপের সবচেয়ে সেরা ম্যাচ বললে এতোটুকুও বাড়িয়ে বলা হবে না। ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে এমনিতেই উত্তেজনায় থাকে ক্রিকেট বিশ্ব। সেটা বিশ্বকাপে হলে তো কথাই নেই। আর ম্যাচটি এমন সময়ে হচ্ছে যখন দেশ দুটির রাজনৈতিক বৈরীতা তুঙ্গে। মাঠের লড়াই ছাপিয়ে মর্যাদার লড়াইয়ে পরিণত হয়েছে পাক-ভারতের এই ম্যাচ।

এ বছরের ফেব্রুয়ারিতে কাশ্মীরে জঙ্গি হামলায় ৪০ জন ভারতীয় নিহত হয়েছিলেন। এর প্রেক্ষিতে ভারত ও পাকিস্তানের রাজনৈতিক শত্রুতা সম্মুখ সমরে রূপ নেয়। ম্যাচটি বয়কটের আহবান জানিয়েছিলেন বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার। ফেব্রুয়ারির সেই রেশটা এখনো রয়ে গেছে।

পাক-ভারতের ম্যাচ ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই দেশের ক্রিকেটপ্রেমীদের সাইবার যুদ্ধ শুরু হয়ে গেছে। যে যেভাবে পারছে মনের ভাব প্রকাশ করতে বিন্দুমাত্র পিছপা হচ্ছে না। ম্যাচের টিকিটের জন্য হাহাকার দেখা দিয়েছে। পঞ্চাশ পাউন্ডের টিকিট হাজার পাউন্ড দিলেও মিলছে না।

দুদশের ক্রিকেটীয় পরিসংখ্যানে পাকিস্তান এগিয়ে থাকলেও বিশ্বকাপে ভারতীয়দের একচ্ছত্র আধিপত্য। এ পর্যন্ত বিশ্ব সেরার মঞ্চে ছয়বার দেখা হয়েছে দল দুটির। ছয়বারই বাজি জিতেছে ভারত। পাকিস্তানের প্রেরণা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। সেবার ভারতকে কাঁদিয়ে শিরোপা জিতেছিল সরফরাজের দল।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, কেএল রাহুল,বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব,দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, যুবেন্দ্র চাহাল ও জাসপ্রতি বুমরাহ।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ, আসিফ আলি, শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, হাসান আলী ও মোহাম্মদ আমির।

মন্তব্য