| প্রচ্ছদ

গ্রাম থিয়েটারের সাংস্কৃতিক অনুদান ও সংস্কৃতি খাতে বাজেট বাড়ানোর দাবী

বগুড়ায় জেলা প্রশাসক বরাবর গ্রাম থিয়েটারের স্মারকলিপি পেশ

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৭২ বার

বাংলাদেশ গ্রাম থিয়েটারকে সাংস্কৃতিক অনুদান বৃদ্ধি ও সংস্কৃতি খাতে ঘোষিত বাজেটের ১ শতাংশ বাড়িয়ে সম্পূরক বাজেট প্রনয়ণের দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করেছে গ্রাম থিয়েটার। সংগঠনটি রোববার দুপুর ১ টায় বগুড়া জেলা প্রশাসকের মাধ্যমে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবর তাদের দাবী পেশ করে। স্মারকলিপিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের নেতৃত্বে বিভিন্ন জাতীয় অনুষ্ঠান করার জন্য গঠিত সংস্কৃতি কমিটিতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিনিধি  সংযুক্ত করারও দাবী উল্লেখ করা হয়। 

বাংলাদেশ গ্রাম থিয়েটার বাংলাদেশের একটি মঞ্চ নাটক গোষ্ঠী। ঢাকা থিয়েটারের তত্ত্বাবধায়নে ১৯৮৩ সালে মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলার তালুকনগর গ্রামে যাত্রা শুরু করে বাংলাদেশ গ্রাম থিয়েটার । এই সংগঠনের  স্বপ্নদ্রষ্টা ছিলেন নাট্যাচার্য সেলিম আল দীন। জাতীয় নাট্য আঙ্গিক নির্মাণের আকাঙ্খা নিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ গ্রাম থিয়েটার। শুরু থেকেই গ্রাম থিয়েটার আন্দোলনের সাথে যুক্ত ছিল বোধন-কুষ্টিয়া, বগুড়া থিয়েটার, সংলাপ-ফেণী প্রমুখ নাটকের দল। এ পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ৩০০টি গ্রাম থিয়েটার গড়ে উঠেছে।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না পুণ্ড্রকথাকে জানান, সংগঠনের সিদ্ধান্ত অনু্যায়ী দেশের ৬৪ জেলার সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে  তারা তাদের দাবী পেশ করেছেন। তিনি আরও জানান, গ্রাম থিয়েটারের আন্দোলনকে আরও বেগবান করতে উল্লেখিত তাদের যথাযথ মূল্যায়ন প্রয়োজন। এক্ষেত্রে  মুক্তিযুদ্ধের চেতনায় সরকার আমাদের দাবী বাস্তবায়ন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

মন্তব্য