| প্রচ্ছদ

হাশিম আমলার নতুন মাইলফলক

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫২ বার

আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকান এ মুসলিম ক্রিকেটার ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন।

বুধবার ইংল্যান্ডের বার্মিংহামে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে ১৭৮ ম্যাচে ৭ হাজার ৯৭৬ রান করে নতুন মাইলফলকের অপেক্ষায় ছিলেন আমলা। আট হাজার রান পূর্ণ করতে আমলার প্রয়োজন ছিল মাত্র ২৪ রান। এদিন ৮৩ বলে ৪টি চারের সাহায্যে ৫৫ রান করার মধ্য দিয়ে আট হাজার রানের মাইলফলকে পৌঁছান তিনি।

ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩২৩ ম্যাচে ১১ হাজার ৫৫০ রান করে অবসরে গেছেন কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিস। গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া এবি ডি ভিলিয়ার্স ২২৩ ম্যাচে ৯ হাজার ৪২৭ রান করেছেন।

২৪৮ ম্যাচে ৮ হাজার ৯৪ রান করে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় পজিশনে আছেন হার্সেল গিভস। তার ঠিক পরেই অবস্থান আমলার। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানি বংশোধভূত হাশিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ১৭৯ ম্যাচে ৮০৩১ রান করেন।

তবে ওয়ানডে ক্রিকেটে ৪৬৩ ম্যাচে সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ রান করেছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। ৪০৪ ম্যাচে ১৪ হাজার ২৩৪ রান করে দ্বিতীয় পজিশনে আছেন শ্রীলংকার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ৩৭৫ ম্যাচে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ ১৩ হাজার ৭০৪ রান করেছেন অস্ট্রেলিয়ার কিংবদিন্ত ক্রিকেটার রিকি পন্টিং।

মন্তব্য