| প্রচ্ছদ

বগুড়ায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৭৬ বার

বগুড়ায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। ‘আসুন বায়ু দূষণ রোধ করি’ এই স্লোগানে পরিবেশ অধিদপ্তর, রাজশাহী বিভাগীয় কার্যালয়ের আয়োজনে সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক শোভাযাত্রা বের হয়। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বায়ু দূষণ’।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়। কিন্তু ওই দিন দেশে ঈদ পালিত হয়। একারণে বৃহস্পতিবার  দিবসটি পালন করার সিদ্ধান্ত নেয় সরকার।

বেলুন উড়িয়ে শোভাযাত্রাটির সূচনা করেন, বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। এসময়  জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা,বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মকবুল হোসেন, সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মুহাম্মদ সুবেদার ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সামির হোসেন মিশু,  জেলা ইট প্রস্তুতকারক মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ ও  দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ মিলনায়তনে শেষ হয়। শোভাযাত্রায় শহরের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রা শেষে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন  পরিবেশ অধিদপ্তর, রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোঃ আশরাফুজ্জামান। আলোচনা সভা শেষে পরিবেশ দিবস উপলক্ষ্যে চিত্রাংকণ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

 

মন্তব্য