| প্রচ্ছদ

আরো একটি সাকিব কীর্তি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৪ বার। প্রকাশ: ২১ জুন ২০১৯ ।

এবারের বিশ্বকাপে ক্যারিয়ারের শ্রেষ্ঠ সময় পার করছেন সাকিব আল হাসান। ব্যাটিং লাইন-আপের তিন নম্বরে নেমে নিজেকে নতুন করে চেনাচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় এই বিজ্ঞাপন। এরই মধ্যে অনেক রেকর্ড নিজের করে নেওয়া সাকিব অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়েছেন নতুন এক কীর্তি। কোনো সিরিজ বা টুর্নামেন্টে ন্যূনতম চারশো করা দেশের প্রথম ক্রিকেটার হলেন তিনি।

ট্রেন্ট ব্রিজে বৃহস্পতিবার বাংলাদেশের ৪৮ রানের হারের ম্যাচে ৪১ বলে ৪১ রান করে কীর্তিটি গড়েন সাকিব। পাঁচ ম্যাচে দাঁড়িয়েছে ৪২৫! এর মধ্যে রয়েছে দুটি শতক ও দুটি অর্ধশতক! বর্তমানে টুর্নামেন্টের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকায় আছেন দ্বিতীয়স্থানে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুরন্ত ৭৫ রান দিয়ে শুরু, দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও করেছেন ৬৪ রান। এর পরেই সতীর্থ মাহমুদউল্লাহর কৃতিত্বে ভাগ বসিয়েছেন টানা দুই সেঞ্চুরি করে। ইংল্যান্ডের বিপক্ষে করেছেন ১২১ রান; ওয়েস্ট ইন্ডিজকে কুপোকাত করার ম্যাচে অপরাজিত ছিলেন ১২৪ রানে।

অস্ট্রেলিয়ার বিপক্ষেও বড় ইনিংস খেলার পথে এগিয়ে যাচ্ছিলেন সাকিব। মার্কাস স্টয়নিসের স্লোয়ার ঠিকমতো বুঝতে না পেরে ক্যাচ দিয়ে থেমে গেছেন ৪১ রানে। তাতেই এই বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গিয়েছেন। সাকিবের চেয়ে ২২ রান বেশি নিয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

ফর্মের তুঙ্গে থাকা সাকিব বিশ্বকাপে আরো একটি বিরল রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন। আর ৩৫ রান ও দুটি উইকেট নিতে পারলেই বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১০০০ রান ও ৩০ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন সাকিব। এই নিয়ে চতুর্থবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলছেন ৩২ বছর বয়সী এই ক্রিকেটার। তার মোট রান দাঁড়িয়েছে ৯৬৫। আর উইকেট ২৮টি।

মন্তব্য