| প্রচ্ছদ

যে সুতায় ঝুলছে বাংলাদেশের সেমিফাইনাল ভাগ্য

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬০ বার

যতোই দিন গড়াচ্ছে ততোই জমে উঠছে বিশ্বকাপ। ছোট দলগুলোর কাছে হারছে বড় দলগুলো। ইংল্যান্ড হেরেছে শ্রীলংকার বিপক্ষে। ভারতকে নাকানিচুবানি খাওয়াচ্ছে আফগানিস্তান। গত ম্যাচে অস্ট্রেলিয়ার ভ্রু কুচকে দিয়েছিল বাংলাদেশ। এদিকে নিউজিল্যান্ডকে চেপে ধরেছে ওয়েন্ট ইন্ডিজ। আসরে ছয় ম্যাচে মাত্র একটিতে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপে শুরুর দুটি ম্যাচ হেরে আর বৃষ্টির কারণে শ্রীলংকার বিপক্ষে ম্যাচটা পরিত্যক্ত হওয়ায় বাংলাদেশের সেমিফাইনালে ওঠার পথটা পিচ্ছিল হয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটা জিতলেও সম্ভাবনা জাগিয়ে হেরে যায় অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ছয় ম্যাচের দুটিতে জয় নিয়ে এই মূহূর্তে পয়েন্ট টেবিলের ছয়ে রয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা তবে শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার জয়টা বাংলাদেশের জন্য খানিকটা হলেও আশার আলো দেখাচ্ছে।

বাংলাদেশের সেমিফাইনালে ওঠাটা বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করছে। যার প্রথমটি হচ্ছে শেষ তিনটি ম্যাচেই হারতে হবে ইংল্যান্ডকে, বিপরীতে বাংলাদেশকে জিততে হবে শেষ তিনটি ম্যাচের দুটিতে। একই সাথে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকেও হারতে হবে শেষ দুটি ম্যাচে। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট হবে ৯। ইংল্যান্ড ও শ্রীলংকার সংগ্রহ দাঁড়াবে ৮ পয়েন্ট করে। ৭ পয়েন্ট নিয়ে সপ্তম ও অষ্টম স্থানে থাকবে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

আরো একটি সমীকরণে শেষ চারে যেতে পারে বাংলাদেশ। সেটি হলো শেষ তিনটি ম্যাচই জিততে হবে মাশরাফির দলকে। শেষ তিনটির মধ্যে দুটি ম্যাচে হারতে হবে ইংল্যান্ডকে। এক্ষেত্রে শেষ চার ম্যাচের তিনটিতে হারতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। পাকিস্তানকে জিততে হবে শেষ চার ম্যাচের দুটিতে। সেক্ষেত্রে পয়েন্ট টেবিলটা দাড়াবে এমন যে, বাংলাদেশের সংগ্রহ হবে ১১ পয়েন্ট। টেবিলের চার নম্বর দল হয়ে শেষ চার নিশ্চিত করবে বাংলাদেশ। ১০ পয়েন্ট নিয়ে টাইগারদের পেছনে থাকবে ইংল্যান্ড।

আরেকটু সহজ করে বোঝানো যাক। পরের তিন ম্যাচে ইংল্যান্ড যদি একটি ম্যাচেও জেতে তাহলে বাংলাদেশকে জিততে হবে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে। সেক্ষেত্রে শ্রীলঙ্কা, উইন্ডিজ ও পাকিস্তানের হারের জন্য প্রার্থনায় বসতে হবে টাইগারদের। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের হার কামনা করতে হবে বাংলাদেশকে।

আর শেষ ম্যাচেও ইংল্যান্ড যদি নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে যায় তাহলে আফগানিস্তান ভারত ও পাকিস্তানের মধ্যকার যে কোনো দুটি দলকে হারাতে হবে বাংলাদেশের। আর শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারের ধারাটা অব্যাহত রাখতে হবে। 

মন্তব্য