| প্রচ্ছদ

আশা বাঁচিয়ে রাখার ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে শ্রীলঙ্কা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৪ বার। প্রকাশ: ২৮ জুন ২০১৯ ।

ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে বিশ্বকাপে সেমি-ফাইনালের আশা টিকিয়ে রাখে শ্রীলঙ্কা। সেই সম্ভাবনা আরো জোরালো করতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি দলটি। রিভারসাইড গ্রাউন্ডের চেস্টার-লি-স্ট্রিটে ম্যাচটিতে টসে হেরে ব্যাটিংয়ে নামতে যাচ্ছে দিমুথ করুনারত্নের দল।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ শেষ হয়ে গেছে আগেই। তাদের নিয়মরক্ষার ম্যাচ হলেও শ্রীলঙ্কার জন্য টিকে থাকার লড়াই। ইংল্যান্ডকে হারিয়ে দুর্দান্ত আত্মবিশ্বাস নিয়ে নামতে যাচ্ছে তারা। ৬ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে এখন সাত নম্বরে থাকলেও প্রোটিয়াদের হারালে উঠে যাবে পঞ্চম স্থানে। তাতে সেমিফাইনাল খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হবে করুণারত্নেদের।

প্রোটিয়াদের অবশ্য কোনও বিভাগই সুবিধা করতে পারেনি এবারের বিশ্বকাপে। ভঙ্গুর ব্যাটিং লাইনআপের সঙ্গে বোলিংটাও সাদামাটা। যে কারণে ৭ ম্যাচে তাদের জয় মাত্র একটিতে। টুর্নামেন্টে দলটির কিছু না পাওয়ার থাকলেও হার কোনো হার চাইবে না ফাফ দু প্লেসির দল।

ম্যাচটির মধ্য দিয়ে বিশ্বকাপে অভিষেক হচ্ছে ১৭ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন চেস্টার-লি-স্ট্রিটের। ইংলিশ কাউন্টির দল ডারহামের হোম ভেন্যু এটি। শ্রীলঙ্কার সৌভাগ্যের মাঠ। অতীতে এখানে দুটি ওয়ানডে খেলে দুটিতেই জিতেছে দলটি। ভেন্যুটিতে এটিই দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচ।

শ্রীলঙ্কার বিপক্ষে গত চার বছর ধরে এক চেটিয়া সাফল্য পেয়েছে দক্ষিণ আফ্রিকা। দুই দলের মোট ১৬ দেখায় ১৪ বারই জিতেছে প্রোটিয়ারা। কয়েক মাস আগেই ঘরের মাঠে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেছে ৫-০ ব্যবধানে।

দল দুটি এ পর্যন্ত খেলেছে ৭৬টি ওয়ানডে। এর মধ্যে শ্রীলঙ্কার জয় ৩১ ম্যাচে, দক্ষিণ আফ্রিকার জয় ৪৩ ম্যাচে। টাই হয়েছে একটি ম্যাচ। বিশ্বকাপে দল দুটি খেলেছে পাঁচটি ম্যাচ। তাতে শ্রীলঙ্কার এক জয়ের বিপরীতে দক্ষিণ আফ্রিকা পেয়েছে তিন জয়। টাই হয়েছে একটি ম্যাচ।

মন্তব্য