| প্রচ্ছদ

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

জায়গা ফাঁকা একটি, লড়াই চার দলের!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮৫ বার। প্রকাশ: ২৯ জুন ২০১৯ ।

ইংল্যান্ড বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ছয় ম্যাচ খেলে অপরাজিত ভারত। পয়েন্ট ১০। তাদেরও এক পা সেমিতে। সর্বশেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরেছে নিউজিল্যান্ড। তারপরও ১১ পয়েন্ট তাদের। যোগ-বিয়োগের সমীকরণ তাদের সামনেও আছে। তবে কিউইদেরও এক পা সেমিতে। সেই হিসেবে সেমিফাইনালের জন্য জায়গা ফাঁকা আছে একটি। লড়াইয়ে আছে চার দল। বাংলাদেশ, ইংল্যান্ড এবং পাকিস্তান ওই জায়গার বড় দাবিদার। কাগজে-কলমে টিকে আছে শ্রীলংকাও।

ইংল্যান্ড: র‌্যাংকিয়ে শীর্ষস্থান নিয়ে বিশ্বকাপ শুরু করে ইংল্যান্ড। তবে পাকিস্তান-শ্রীলংকার কাছে হেরে সেমির পথটা কঠিন করে ফেলে তারা। অস্ট্রেলিয়া শেষ চারের স্বপ্নে কঠিন ধাক্কা দেয়। সাত ম্যাচে ৮ পয়েন্ট তাদের। সেমিফাইনাল নিশ্চিত করতে হলে গ্রুপ পর্বের দুই ম্যাচেই জিততে হবে ইংশিলদের। ম্যাচ দুটো আবার ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে। এর মধ্যে একটি ম্যাচ জিতলেও আশা বেঁচে থাকবে তাদের।

বাংলাদেশ: দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই বিশ্বকাপের বড় দল প্রমাণ করেছে বাংলাদেশ। শেষ ম্যাচে আফগানদের হারিয়ে ঢুকে পড়েছে সেমিফাইনালের লড়াইয়ে। টাইগারদের সামনে এখনও বড় দুই ম্যাচ বাকি। খেলতে হবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। দু'টি ম্যাচেই জিততে হবে মাশরাফিদের। ইংল্যান্ড যদি শেষ দুই ম্যাচেই হারলে- এক জয় নিয়ে নেট রান রেটের মারপ্যাচে সেমিতে যাওয়ার সুযোগ থাকবে বাংলাদেশের। 

পাকিস্তান: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপ শুরু করে পাকিস্তান। কিন্তু ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডকে হারিয়ে সেমির দাবিদার হয়ে উঠেছে তারাও। আফগানদের বিপক্ষে শনিবার জিতলে আরও এক ধাপ এগিয়ে যাবে সরফরাজের দল। সেমির আসল লড়াইয়ে তাদের পড়তে হবে তাই গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে।

শ্রীলংকা: শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের দৌড়ে ঢুকে পড়ে শ্রীলংকা। বৃষ্টির সুবাদে দুই ম্যাচ থেকে মূল্যবান দুটি পয়েন্টও পেয়েছে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে আবার ধাক্কা খেয়েছে লংকানরা। শেষ দুই ম্যাচে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে তারা। দুই ম্যাচেই জিতলে পয়েন্ট হবে ১০। ইংল্যান্ড দুই ম্যাচেই হারলে, বাংলাদেশ-পাকিস্তান ৯ করে পয়েন্টে গ্রুপ পর্ব শেষ করলেই সেমিতে যাবে তারা।

মন্তব্য