| প্রচ্ছদ

‘সুন্দরী’ বিষয়ক সেই বিতর্কিত মন্তব্যে এখনো অনড় দালাই লামা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫২ বার। প্রকাশ: ৩০ জুন ২০১৯ ।

উত্তরসূরি হিসেবে কোনো নারীকে দালাই লামা করতে চাইলে তাকে সুন্দরী হতে হবে। তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামার এমন মন্তব্যের পর তার অনেক অনুসারী ‘আহত’ হয়েছিলেন। পাঁচ বছর বাদে আবার একই কথা বলেছেন তিনি। এবার বরং আরেকটু বাড়িয়ে বলেছেন।

ভারতে নির্বাসনে থাকা শান্তিতে নোবেলজয়ী এই আধ্যাত্মিক গুরু সম্প্রতি বিবিসিকে একটি সাক্ষাৎকার দেন। সেখানে বলেন, ‘যদি নারী দালাই লামা আসে, তাহলে তাকে আকর্ষণীয় হতে হবে।’

দালাই লামার ৮৪তম জন্মদিনে তার সাক্ষাৎকারটি নেন বিবিসির নারী সাংবাদিক রজনী বিজ্ঞানীথন। তিনি ভেবেছিলেন, লামা এবার আগের বক্তব্যের জন্য অনুতপ্ত হবেন।

রজনীকে অবাক করে তিনি উত্তর দেন, ‘মানুষ মৃত মুখ দেখতে পছন্দ করবে না।’

দালাই লামা এতটুকু বলে থামেননি। প্রথাগত পুরুষের দৃষ্টিভঙ্গি নিয়ে বলে বসেন, ‘মেকআপের পেছনে নারীদের টাকা খরচ করা উচিত!’

‘দালাই লামা’ মূলত তিব্বতের ধর্মগুরুর পদবি। তিব্বতে বৌদ্ধধর্মের ‘গেলুগ’ নামের যে শাখাটি প্রচলিত আছে, তার প্রধান ধর্মগুরুকে দালাই লামা নামে অভিহিত করা হয়। বর্তমান দালাই লামার নাম তেনজিন গিয়াতসোর। চীন তাকে ‘বিভেদপন্থী’ মনে করে।

একজন দালাই লামার মৃত্যুর পর বিশেষ প্রথা অনুসরণ করে খুঁজে বের করা হয় আরেকজন দালাই লামাকে। তিব্বতের ইতিহাসে এখন পর্যন্ত ১৪ জন দালাই লামাকে খুঁজে বের করা হয়েছে। ‘গেলুগ’ শাখার বিশ্বাস অনুসারে দালাই লামা একবার দেহত্যাগ করলে তাদের বার বার জন্ম হয়।

মন্তব্য