| প্রচ্ছদ

পাকিস্তানের সমর্থন পাওয়া বিরল অভিজ্ঞতা: কোহলি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৬ বার। প্রকাশ: ৩০ জুন ২০১৯ ।

শুধু ক্রিকেট নয়, যে কোনো খেলাতেই ভারত-পাকিস্তানের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক কবে দেখেছিল দর্শকেরা? দুই দেশের রাজনৈতিক সম্পর্কের মতো খেলার মাঠেও ঝাঁজালো উত্তাপ বিরাজ করে সব সময়। তবে বিশ্বকাপ ক্রিকেটে রোববার ভারতকে সমর্থন জুগিয়ে যাচ্ছে পাকিস্তান। বিরল এক ঘটনাই বটে।

বার্মিংহামের এজবাস্টনে তুমুল উত্তেজনার ম্যাচে মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও ভারত। স্টেডিয়ামের ২৫ হাজার সিটই পূর্ণ। ইংল্যান্ডের সঙ্গে পাল্লা দিয়ে আছে ভারতীয় দর্শকদের উপস্থিতি। এ ছাড়া টেলিভিশনের সামনে বসে কোটি কোটি দর্শক। যার মধ্যে পাকিস্তানি দর্শকেরা মনেপ্রাণে ভারতের সমর্থক।

ইংল্যান্ডকে এ ম্যাচে হারালেই অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হবে ভারতের। পাকিস্তানি দর্শকেরা এ ম্যাচে সেটিই চাচ্ছেন।

কারণ ইংল্যান্ড যদি হারে, তবে সেমিফাইনালের পথ কঠিন হয়ে যাবে স্বাগতিক দলটির। পাকিস্তানের জন্য তখন সমীকরণ হয়ে যাবে সহজ। আর ইংল্যান্ড জিতে গেলে সমীকরণ কঠিন হয়ে যাবে পাকিস্তানের জন্য। এমনকি বাংলাদেশ ও শ্রীলঙ্কার জন্যও। আর তাই বাংলাদেশ, শ্রীলঙ্কাসহ পাকিস্তানি দর্শকরও ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জয় চাচ্ছেন।

টসের সময় সঞ্চালক এ নিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে প্রশ্ন করলেন। উত্তরে কোহলি বলেন, ‘‘সত্যি বলতে বাইরে কী হচ্ছে আমি ঠিক জানি না। তবে আমি বিশ্বাস করি, পাকিস্তানের সমর্থকেরা আজ আমাদের সমর্থন দেবে। এটা বিরল অভিজ্ঞতা।’’

মন্তব্য