| প্রচ্ছদ

ভারতের বিপক্ষে টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৮ বার। প্রকাশ: ০২ জুলাই ২০১৯ ।

বিশ্বকাপে বাঁচা-মরার ম্যাচে শক্তিশালী ভারতের মুখোমুখি বাংলাদেশ। মহা গুরুত্বপূর্ণ হয়ে ওঠা এই লড়াইয়ে বার্মিংহ্যামের এজবাস্টনে টসে হেরে প্রথমে বোলিংয়ে নেমেছে মাশরাফী বিন মোর্ত্তজার দল।

বিশ্বকাপের লিগ পর্বের পয়েন্ট তালিকার দুই নম্বরে রয়েছে ভারত। বিরাট কোহলিদের অর্জন ৭ ম্যাচে ১১ পয়েন্ট। এ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলেই তারা নিশ্চিত করবে সেমি-ফাইনাল।

অন্যদিকে, বাংলাদেশ সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট তালিকার সাতে। এ ম্যাচে ভারতের বিপক্ষে জেতার বিকল্প নেই টাইগারদের। হারলেই বেজে যাবে বিদায় ঘণ্টা। টিকে থাকবে সম্ভাবনা। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানকেও হারাতে হবে তাদের।

আইসিসির সবশেষ র‌্যাংকিং অনুসারে ভারতের অবস্থান দুই নম্বরে। আর বাংলাদেশ আছে সাতে। শুধু র‌্যাংকিংই নয়! পরিসংখ্যানেও বাংলাদেশের চেয়ে কয়েক ধাপ এগিয়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

বিশ্বকাপে দল দুটি প্রথম মুখোমুখি হয়েছিল ২০০৭ সালে। সেবার প্রথম দেখাতেই শক্তিশালী ভারতকে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল টাইগাররা। তবে ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপে দুই ম্যাচের দুটিতে জয় পায় ভারত।

প্রতিবেশী দেশ দুটি ওয়ানডেতে এ পর্যন্ত খেলেছে ৩৫টি ম্যাচ। এর মধ্যে ভারত জিতে ২৯টিতে আর বাংলাদেশ জয় পায় ৫টি ম্যাচে। একটি ম্যাচে রেজাল্ট হয়নি। এই লড়াইয়ে ধারে ও ভারে বাংলাদেশ থেকে অনেক এগিয়ে ভারত।

মন্তব্য