| প্রচ্ছদ

রাজ্যের নাম পরিবর্তন নিয়ে মোদিকে মমতার চিঠি

পুণ্ড্রকথা ডেস্ক।
পঠিত হয়েছে ৭২ বার। প্রকাশ: ০৪ জুলাই ২০১৯ ।

 

রাজ্যের নাম পরিবর্তন করা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর এনডিটিভির। খবর সমকাল অনলাইন।

পশ্চিমবঙ্গের নাম পাল্টে তা ‘বাংলা’ রাখার পদ্ধতি সরলীকরণ করার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি সংসদের তলতি অধিবেশনেই তার জন্য প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনারও আবেদন জানিয়েছেন তিনি। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দন রাই জানিয়েছেন, রাজ্যের নাম পরিবর্তন নিয়ে এখনও সবুজ সঙ্কেত দেয়নি কেন্দ্র। কারণ, তার জন্য সংবিধান সংশোধন প্রয়োজন। 

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা চিঠিতে মমতা উল্লেখ করেন, ‘রাজ্যের নাম ইংরাজিতে ওয়েস্টবেঙ্গল এবং বাংলায় তা পশ্চিমবঙ্গ, আমাদের রাজ্যের প্রাচীন ইতিহাসে এমন কোনও প্রামাণ্য দলিল নেই।’

মুখ্যমন্ত্রী বলেন, ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেওয়া হয়, রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা, ইংরেজি এবং হিন্দিতে ‘বাংলা’ রাখা হবে।  ২০১৮ সালের ২৬ জুলাই এ নিয়ে বিধানসভায় প্রস্তাব আনে রাজ্য সরকার। 

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে যোগাযোগ করেন রাজ্যের মুখ্যসচিব। পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা, হিন্দি এবং ইংরেজিতে ‘বাংলা’ রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার অনুরোধ জনান তিনি। 

মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, আমি আপনাকে অনুরোধ করবো  সংসদের চলতি অধিবেশনে সঠিকভাবে প্রয়োজনীয় সংবিধান সংশোধনী আনুন।

এর আগে, রাজ্যের নাম পরিবর্তন করে ‘বাংলা’ রাখার জন্য রাজ্যসভায় সরব হন তৃণমূল সংসদ সদস্য সুখেন্দুশেখর রায়। এমনকি  রাজ্যসভার মহাসচিবকে বিষয়টি জানিয়ে চিঠিও লেখেন তিনি। রাজ্যসভায় তৃণমূল সংসদ সদস্য বলেন, ২০১৮ সালের জুলাইয়ে, পশ্চিমবঙ্গ বিধানসভায় বিল পাশ হয়, যে পশ্চিমবঙ্গ নাম পাল্টে বাংলা রাখা হবে, কিন্তু তারপর থেকে বিলটি এখনও কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন হয়ে পড়ে রয়েছে।

 

মন্তব্য