| প্রচ্ছদ

বগুড়ার শেরপুরে পালিত হলো শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা: ভক্তদের ঢল

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ৮৪ বার

বগুড়ার শেরপুর উপজেলায় যথাযথ ধর্মীয় মর্যাদায় রথযাত্রা উৎসব পালিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে রথযাত্রা উপলক্ষ্যে পৌরশহরের শ্রী শ্রী জগন্নাথ মন্দির থেকে এক বিশাল রথ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এছাড়াও উত্তরসাহার ইসকন মন্দির ও দত্তপাড়াস্থ শীতল প্রভুর বাড়ি থেকেও অনুরুপ রথযাত্রা শোভাযাত্রা বের করা হয়। এসময় রথযাত্রা উৎসবে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ অংশ নেন। এদিকে রথযাত্রাকে ঘিরে গতকাল সকাল থেকেই শহরের শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে ধর্মীয় আলোচনা, পূজা অচর্না, বিশ্ব শান্তি কল্পে বিশেষ প্রার্থনা এবং ভক্তবৃন্দের মাঝে ভোগ প্রসাদ বিতরণ করা হয়। উৎসবকে ঘিরে মন্দির প্রাঙনে ও শহরের ডিজে হাইস্কুল মাঠে রথের মেলা বসে। মেলায় ধর্মীয় গ্রন্থ, খেলনাসহ রকমারি খাবার পাওয়া যায়।

এর আগে জগন্নাথ মন্দির কমিটির সভাপতি সমীর কুণ্ডুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শেরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হুমায়ুন কবির, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিমাই ঘোষ, সাধারণ সম্পাদক সংগ্রাম কুণ্ডু মন্দির কমিটির নেতা স্বপন কর্মকার, প্রকাশ সরকার, গোবিন্দ বাগচি, চন্দন কুমার দাস রিংকু এবং বিদ্যুৎ তলাপাত্র।

অনুষ্ঠানে পূজা উদযাপন পরিষদের সভাপতি নিমাই ঘোষ জানান, প্রতি বছরের ন্যায় এবারো যথাযথ মর্যাদায় এই রথযাত্রা উৎসব পালিত হচ্ছে। এই উৎসবে হাজার হাজার ভক্ত নারী-পুরুষের সমাগম ঘটেছে। রথ শোভাযাত্রাটি নির্বিঘ্নে করতে স্থানীয় পুলিশ প্রশাসনের পাশাপাশি মন্দির কমিটি ও পূজা উদযাপনের পক্ষ থেকে থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

এছাড়াও জগন্নাথ দেবের এই রথ আগামি সাতদিন গোসাইপাড়াস্থ গুন্ডিচা মন্দিরে অবস্থানের পর ১২জুলাই উল্টো রথযাত্রার মাধ্যমে উৎসবটির সমাপ্তি ঘটবে বলে জানান পূজা উদযাপন পরিষদের এই নেতা।

মন্তব্য