| প্রচ্ছদ

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

রেকর্ড গড়ে মোস্তাফিজের উইকেটের সেঞ্চুরি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬০ বার

রেকর্ড গড়ে ওয়ানডেতে শততম উইকেটের মাইলফলক ছুঁলেন মোস্তাফিজুর রহমান। দেশের পক্ষে সবচেয়ে দ্রুততম সময়ে উইকেটের সেঞ্চুরি করলেন মোস্তাফিজ। আর সব মিলে চতুর্থ দ্রুততম বোলার হিসেবে গড়লেন এই কীর্তি।

শুক্রবার পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে নিজের শততম উইকেট পূরণ করেন মোস্তাফিজ। এই ম্যাচ খেলতে নামার আগে ৫৩ ম্যাচে মোস্তাফিজের উইকেট সংখ্যা ছিল ৯৮টি। ইমাম-উল-হককে হিট উইকেট করে ফেরানোর পর হারিস সোহেলের উইকেট তুলে নেন মোস্তাফিজ। তাতেই উইকেটের সেঞ্চুরি হয়ে যায় কাটার মাস্টারের।

যে কীর্তি গড়তে মোস্তাফিজের লাগল ৫৪ ম্যাচ। তার চেয়ে দ্রুততম সময়ে এই কীর্তি গড়তে পেরেছিলেন আফগানিস্তানের রশিদ খান (৪৪ ম্যাচ), অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (৫২ ম্যাচ) ও পাকিস্তানের সাকলায়েন মুশতাক (৫৩ ম্যাচ)। মোস্তাফিজের সমান ৫৪ ম্যাচে এই কীর্তি গড়েছিলেন নিউজিল্যান্ডর শেন বন্ড।

এত দিন বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে দ্রুততম শততম উইকেটের মালিক ছিলেন আব্দুর রাজ্জাক। এই বাঁ-হাতি স্পিনারের লেগেছিল ৬৯ ওয়ানডেতে। ২০০৮ সালের ২৪ জুন সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি।

বাংলাদেশের মাত্র ষষ্ঠ বোলার হিসেবে ওয়ানডেতে শততম উইকেটর মালিক হলেন মোস্তাফিজ। ফিজ ছাড়াও এক শ বা তার বেশি উইকেট আছে মাশরাফী বিন মোর্ত্তজা, সাকিব আল হাসান, আব্দুর রাজ্জাক, রুবেল হোসেন ও মোহাম্মদ রফিকের।

মন্তব্য