| প্রচ্ছদ

বৃষ্টির শঙ্কায় সেমিফাইনাল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৪ বার। প্রকাশ: ০৯ জুলাই ২০১৯ ।

এবারের বিশ্বকাপে অন্যতম এক অস্বস্তির নাম বৃষ্টি। বৃষ্টির কারণে লিগ পর্বে পরিত্যাক্ত হয়েছে চারটি ম্যাচ। এই ম্যাচগুলো আরো জমিয়ে দিতে পারতো বিশ্বকাপ। বৃষ্টির বাগড়া পিছু ছাড়ছে না সেমি-ফাইনালেও।

শেষ চারের দুটি লড়াইয়ের প্রথমটিতে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হতে যাচ্ছে ভারত-নিউজিল্যান্ড। বুধবার বার্মিংহ্যামের এজবাস্টনে সেমি-ফাইনালের অপর লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

বিবিসির আবহাওয়ার প্রতিবেদন বলছে, দুটি সেমি-ফাইনাল ম্যাচেই আছে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার ভারত-নিউজিল্যান্ড ম্যাচের দিন সকাল থেকেই আছে বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ম্যাচ চলাকালে বৃষ্টিপাতের সম্ভাবনা সর্বোচ্চ ৩৩ শতাংশ। ম্যাচে বিঘ্ন ঘটার সম্ভাবনা তো আছেই, বৃষ্টি বেশি হলে ম্যাচ সম্পন্ন না হওয়ার শঙ্কাও থাকছে।

সেক্ষেত্রে আশ্রয় নিতে হবে রিজার্ভ ডের। তবে ১০ জুলাইয়ের রিজার্ভ ডেতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আরও বেশি! পূর্বাভাস অনুযায়ী, বুধবার ম্যানচেস্টারে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ৫১ শতাংশ পর্যন্ত!

এদিকে বৃহস্পতিবার ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া মধ্যকার সেমি-ফাইনালের ম্যাচের দিন বৃষ্টির সম্ভাবনা ৩৩ শতাংশ। রিজার্ভ ডেতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ২১ শতাংশ। বৃষ্টিতে যদি ম্যাচের দিন বা পরদিন রিজার্ভ ডেতেও খেলা না হয়, তাহলে আশ্রয় নেওয়া হবে পয়েন্ট টেবিলের।

ম্যাচ সম্পন্ন না হলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলই পৌঁছে যাবে ফাইনালে। সেক্ষেত্রে বৃষ্টি হলে ভারত ও অস্ট্রেলিয়ার দুশ্চিন্তা করার কিছু নেই। তবে একই নিয়ম ফাইনালের ক্ষেত্রেও। ১৪ জুলাইয়ের ফাইনাল বৃষ্টির কারণে ১৫ জুলাইও সম্পন্ন করা সম্ভব না হলে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হিসেবে বিশ্বচ্যাম্পিয়ন হবে ভারত!

মন্তব্য