| প্রচ্ছদ

জেনে নিন রসুন খাওয়ার উপকারিতা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯২ বার। প্রকাশ: ১২ জুলাই ২০১৯ ।
রসুনে রয়েছে নানান পুষ্টি উপাদান যা ত্বক, চুল ও শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রতিদিন রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে জানানো হল।

স্মৃতি শক্তি বাড়ায়: বয়স বাড়ার সঙ্গে মস্তিষ্কে রক্ত প্রবাহ হ্রাস পায়। ফলে স্মৃতিশক্তি কমে যায়। রসুনে আছে সংক্রমণ কমানোর ক্ষমতা যা মস্তিষ্কের জন্য উপকারী।

চুল ভালো রাখে: রসুন চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ফলে চুল ঘন হয়। ভালো ফলাফলের জন্য মাথার ত্বকে রসুন ব্যবহার করা যেতে পারে। রসুন চুল পড়ার সমস্যা কমায়। কারণ এতে আছে উচ্চ মাত্রার অ্যালিসিন নামক সালফারের যৌগ যা পেঁয়াজেও পাওয়া যায়। এটা চুল পড়ার সমস্যা দূর করতে সাহায্য করে।  

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: রসুনে আছে আছে ভিটামিন, উপকারী তেল এবং অ্যামিনো অ্যাসিড। এর অ্যালিসিন নামক ভেষজ উপাদান ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাসের জীবাণু নষ্ট করে।

দাঁতের সমস্যা দূর করে: রসুনের ব্যাক্টেরিয়া ও ফাঙ্গার রোধী উপাদান মুখের ক্যাভিটির জন্য ভালো। এটা ক্ষতিকারক অনুজীব ধ্বংস করে এবং মাড়ি সুস্থ রাখে। তাছাড়া নিয়মিত রসুন খেলে খুব একটা দাঁতের ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না।

শক্তি বাড়ায়: রসুন হৃদপিণ্ড এবং পেশি কার্যকর রাখতে সাহায্য করে ।  খেলাধুলায় নিয়োজিত থাকলে প্রতিদিন রসুন খাওয়া ভালো ফলাফল দেয়, এটা ক্লান্তি দূর করে, উৎপাদনশীলতা বাড়ায় এবং ঠাণ্ডা ঋতুতে সুস্থ থাকতেও সহায়তা করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: রসুন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটা ধমনীর রক্তচাপ ঠিক রাখে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে প্রতিদিন চার কোঁয়া রসুন খাওয়া উচিত। এছাড়া রসুন খারাপ কোলেস্টেরলের মাত্রা ১০ থেকে ১৫ শতাংশ কমায়।

মন্তব্য