| প্রচ্ছদ

প্রেসিডেন্ট হলে ইয়েমেন যুদ্ধ বন্ধ করবেন বাইডেন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৬ বার। প্রকাশ: ১৩ জুলাই ২০১৯ ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেনসহ পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

ডেমোক্রেটিক দলের মনোনয়ন লড়াইয়ে অন্যতম প্রার্থী তিনি। বৃহস্পতিবার নিউইয়র্কে এক বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। আগামী বছরের নভেম্বরেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। খবর নিউইয়র্ক টাইমসের

জো বাইডেন বলেন, ‘ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মার্কিন সেনা মোতায়েন আছে। এখন তাদের ঘরে ফেরা উচিত। কারণ এতে বহু প্রাণ এবং সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করাও আমাদের বন্ধ করা উচিত। আমি মার্কিন প্রেসিডেন্ট হলে মধ্যপ্রাচ্যে সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নেব।’

ইয়েমেনে সৌদি সমর্থিত আবদে রাব্বু মানসুর হাদি সরকার এবং সশস্ত্র হাউথিদের যোদ্ধাদের সংঘাতের কারণে খাদ্য এবং বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। বিশুদ্ধ পানির সংকট দেখা দেয়ায় প্রাণঘাতী কলেরায় আক্রান্ত হয়ে চলতি বছরেই সাতশ’ মানুষের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়ে প্রতিদিন দুইশ’ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

রাজধানী সানা’র চিকিৎসকরা বলছেন, ইয়েমেনে দীর্ঘদিন ধরে সংঘাত চলতে থাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। এতে সাধারণ মানুষ পুষ্টিহীনতায় ভুগছেন।

মন্তব্য