| প্রচ্ছদ

পাশের হারে দ্বিতীয়

এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে বগুড়া এবারও শীর্ষে

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ২৭৫০ বার। প্রকাশ: ১৭ জুলাই ২০১৯ ।

এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্তিতে রাজশাহী শিক্ষা বোর্ডে এবারও বগুড়ার কলেজগুলো শীর্ষস্থান দখল করেছে। তবে পাশের হারে গত বছরের তুলনায় এক ধাপ পিছিয়ে দ্বিতীয় স্থানে নেমে এসেছে। বুধবার ঘোষিত ফলাফল অনুযায়ী রাজশাহী শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। অবশ্য এবার রাজশাহী জেলার কলেজগুলো থেকেই সর্বাধিক ৮২ দশমিক ৭৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে বগুড়ার কলেজগুলো। এ জেলার কলেজগুলো থেকে ৮১ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডে এবার ৬ হাজার ৭২৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে শুধু বগুড়া থেকেই সর্বোচ্চ ২ হাজার ৪৩৭ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তালিকার দ্বিতীয় স্থানে থাকা রাজশাহীর কলেজগুলো থেকে এবার ২ হাজার ১২৪ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ২০১৮ সালের এইচএসসির ফলাফলে বগুড়ার শিক্ষার্থীরা পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তি- উভয় ক্ষেত্রেই শীর্ষস্থান দখল করেছিল।

বগুড়া শহরের সরকারি-বেসরকারি কলেজগুলোর ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে কোন সরকারি কলেজই এবার শতভাগ পাশের কৃতিত্ব দেখাতে পারেনি। তবে শতভাগ পাশের হার অর্জন করতে না পারলেও জিপিএ-৫ প্রাপ্তিতে সরকারি আজিজুল হক কলেজ জেলায় শীর্ষস্থান দখল করেছে। ওই কলেজ থেকে এবার ১ হাজার ৫২৬জন পরীক্ষা দিলেও ৮জন পাশ করতে পরেনি। ফলে পাশের হার দাঁড়িয়েছে ৯৯ দশমিক ৪৮ শতাংশ। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে  ৫৬ দশমিক ৭১ শতাংশ বা ৮৬১জন জিপিএ-৫ পেয়েছে। বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) ল্যাবরেটরি স্কুল ও কলেজ থেকে অংশ নেওয়া ২১৭ শিক্ষার্থীর সবাই পাশ করেছে। উত্তীর্ণ ওই শিক্ষার্থীদের মধ্যে ৫৪ দশমিক ৩৭ শতাংশ বা ১১৮জন জিপিএ-৫ পেয়েছে।

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ৭৬১ শিক্ষার্থীর সবাই পাশ করেছে। এর মধ্যে গড়ে ৫০ দশমিক ১৯ শতাংশ বা ৩৮২জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বিয়াম মডেল স্কুল ও কলেজ থেকে পরীক্ষায় অংশ নেওয়া ৩০১ শিক্ষার্থীই পাশ করেছে। তাদের মধ্যে ৪৮ দশমিক ১৭ শতাংশ বা ১৪৫জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ থেকেও এবার শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। উত্তীর্ণ ৩৯২জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ দশমিক ৪৩ শতাংশ বা ১৩৫জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজের শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। ৫৩ শিক্ষার্থীর মধ্যে ৯ দশমিক ৪৩ শতাংশ বা ৫জন জিপিএ-৫ পেয়েছে।
সরকারি শাহ্ সুলতান কলেজে এবার পাশের হার ৯৬ দশমিক ৮৪। ১ হাজার ৬৭৫জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১ হাজার ৬২২জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১২ দমমিক ০২ শতাংশ বা ১৯৫জন জিপিএ-৫ পেয়েছে। শতভাগ পাশের কৃতিত্ব দেখানে বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজর ১৫৪জন শিক্ষার্থীর মধ্যে ১১ দশমিক ০৩ শতাংশ বা ১৭জন জিপিএ-৫ পেয়েছে। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে এবার ৯৭ দশমিক ০৫ শাতংশ শিক্ষার্থী পাশ করেছে। মোট পরীক্ষার্থী ছিল ১ হাজার ৪২৬জন আর পাশ করেছে ১ হাজার ৩৮৪জন। তাদের মধ্যে ৮ দশমিক ৩০ শতাংশ বা ১১৫জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এবার এইচএসসিতে বগুড়া সরকারি কলেজের পাশের হার ছিল ৮৬ দশমিক ৬০ শতাংশ। মোট ৮৪৩ শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭৩০জন। তাদের মধ্যে মাত্র ১ দশমিক ৭৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে।

 

মন্তব্য