| প্রচ্ছদ

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী ভারত-কাতার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৯ বার

লাওসকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় পর্বে ওঠে বাংলাদেশ ফুটবল দল। বাছাইপর্বের তৃতীয় পর্বে যাওয়ার জন্য বাংলাদেশের প্রতিপক্ষ কারা অপেক্ষা ছিল তা জানার। ড্রতে জানা গেলে বাংলাদেশ পড়েছে 'ই' গ্রুপে। আর প্রতিপক্ষ প্রতিবেশি ভারত, বিশ্বকাপের আয়োজক কাতার এবং আফগানিস্তান-ওমান। বুধবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রধান কার্যালয়ে এ ড্র অনুষ্ঠিত হয়।

বাছাইপর্বের দ্বিতীয় পর্বে এশিয়ার মোট ৮ গ্রুপে ৪০টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এই বাছাইপর্ব। পাঁচটি পটে এই দলগুলোতে ভাগ করা হয়েছে। বাংলাদেশ ছিল পট পাঁচে। ড্রতে পট-১ থেকে কাতারকে পেয়েছে বাংলাদেশ। পট-২ থেকে পেয়েছে ওমানকে। এছাড়া পট-৩ ও পট-৪ থেকে যথাক্রমে ভারত ও আফগানিস্তান পড়েছে বাংলাদেশের গ্রুপে।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে গ্রুপ পর্বে খেলা শুরু হবে। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মাঠে গড়াবে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের সেরা আটটি দল সরাসরি বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে উঠবে। আট গ্রুপ থেকে চারটি দ্বিতীয় সেরা দল পয়েন্টের ভিত্তিতে বাছাই করে মোট ১২টি দল ২০২৩ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপের মূল পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে। এশিয়ান কাপের জন্য বাকি  দল নির্ধারিত হবে তৃতীয় রাউন্ডে উঠতে না বাকি দেশগুলো থেকে। 

এক নজরে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপ:

গ্রুপ-'এ': চীন, সিরিয়া, ফিলিপাইন, মালদ্বীপ, গুয়াম

গ্রুপ-'বি': অস্ট্রেলিয়া, জর্ডান, চীনা তাইপে, কুয়েত, নেপাল

গ্রুপ-'সি': ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া

গ্রুপ-'ডি': সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর

গ্রুপ-'ই': কাতার, ওমান, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ

গ্রুপ-'এফ': জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার, মঙ্গোলিয়া

গ্রুপ-'জি': আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া

গ্রুপ-'এইচ': দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, লেবানন, তুর্কমিনিস্তান, শ্রীলঙ্কা

মন্তব্য