| প্রচ্ছদ

৯৫৯ পরীক্ষার্থীর খাতায় প্রশ্নের উত্তর একই!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৩ বার। প্রকাশ: ১৭ জুলাই ২০১৯ ।

পরীক্ষায় নকল করার ক্ষেত্রে নতুন উদাহরণ দেখা গেল ভারতে। প্রায় এক হাজার পরীক্ষার্থীর খাতার উত্তর একই। এমনকি, সকলের ভুলগুলোতেও অকাট্য মিল। চলছিল দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতা দেখা। সেই খাতা দেখতে দেখতে চোখ কপালে উঠল ভারতের গুজরাটে সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের। 

খাতা দেখতে গিয়ে তারা দেখলেন, দ্বাদশ শ্রেণির ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতায় যা উত্তর লেখা আছে, তা হুবহু এক। শুধু তাই নয়, ওইসব উত্তরপত্রে যে ভুলগুলো আছে তাও মিলে যাচ্ছে।

গণহারে নকলের এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্তারা। তারা জানিয়েছেন, রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এত বড় নকলের ঘটনা আগে কখনও ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরাজি সাহিত্য এবং রাশিবিজ্ঞানে এই নকলের হার সবচেয়ে বেশি দেখতে পাওয়া গিছে বলে জানানো হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

এদিকে, এ ঘটনায় রাজ্যজুড়ে তোলপাড় চলছে। নকল করা ওইসব শিক্ষার্থীদের ফল ২০২০ সাল অবধি আটকে রাখার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। যেসব পরীক্ষা কেন্দ্রে এই নকলের ঘটনা ঘটেছে, সেগুলোর ওপর নজর রাখা হচ্ছে। জানা গেছে, জুনাগড় ও গির-সোমনাথ জেলাতে সবচেয়ে বেশি হয়েছে নকল। অনেকে সন্দেহ করছেন এই নকলের সঙ্গে পরীক্ষার্থী ছাড়া কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারাও জড়িত ছিলেন।

পরীক্ষায় নকলের ইতিহাস ভারতের জন্য এটি নতুন নয়। তবে এত বিস্তৃত পরিসরে নকলের ঘটনা আগে কখনো প্রকাশ পায়নি। 

মন্তব্য