| প্রচ্ছদ

অতিরিক্ত ওজন কমাতে রাতের খাবার কখন খাবেন?

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৯ বার

অতিরিক্ত ওজন রোগের বাসা। তাই অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে। ওজন কমানোর জন্য যেসব কাজগুলো আপনাকে করতে হয় তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে হিসেব করে খাবার খেতে হবে। এছাড়া চর্বি জাতীয় খাবার ও চিনি খাওয়া যাবে না। এছাড়া প্রতিদিন সকালে কমপক্ষে ৪০ মিনিট হাঁটা উত্তম।

তবে ওজন কমাতে হলে সকাল থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত নিয়ম করে খেতে হবে। যারা ওজন কমাতে চান তারা রাতে ঘুমানোর ৩ ঘন্টা আগে রাতের খাবার খাবেন।

কারণ ওজন তো কমাতেই হবে। অতিরিক্ত ওজন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

রাতের খাবার নিয়ে বেসরকারি একটি টেলিভিশনে স্বাস্থ্য বিষায়ক একটি অনুষ্ঠানে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেলে বায়োকেমিস্ট্রি ও পুষ্টি বিভাগে সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. শাকিল মাহমুদ গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

ডা. মো. শাকিল মাহমুদ বলেন, খাবার নিয়ে আমাদের পরিকল্পনা থাকা উচিত। রেস্টুরেন্টে যাচ্ছি , ক্ষুধা লাগলে খাচ্ছি। কিন্তু খাবারের পুষ্টিগুণ বিচার করছি না।

রাতের খাবারের বিষয়ে তিনি বলেন, রাতের খাবার আমরা অনেক দেরি করে খাচ্ছি, খেয়ে ঘুমিয়ে পড়ছি।

তবে চিকিৎসা বিজ্ঞান বলছে, ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এ সময়ে রাতের খাবার খাওয়া উত্তম।কারণ হজম ও মেটাবলিজমের জন্য সময় দিতে হবে।

ঘুমানোর আগে খাবার খেলে ক্যালরি পুড়ছে না ও শরীরে অতিরিক্ত চর্বি জমা হচ্ছে। ফলে অনেক সময় ওজন বেড়ে যায়। তাই ওজন কমাতে ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে।

মন্তব্য