| প্রচ্ছদ

ইংল্যান্ড ৮৫ রানে অলআউট

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৫ বার

বিশ্বকাপ জয়ের সুখস্মৃতি নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের সিরিজ খেলতে নামে ইংল্যান্ড। মূল দলের অনেকেই নেই। তবে সামনে যেহেতু অ্যাসেজ জো রুট, ক্রিস ওকস, জনি বেয়ারস্টো কিংবা মঈন আলীদের বিশ্রাম নেওয়ার ফুসরত হয়নি। কিন্তু ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে দারুণ ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। টস জিতে ব্যাট করতে নামা ইংল্যান্ড প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউট হয়েছে। খেলতে পেরেছে ২৩.৪ ওভার।

এই লর্ডসে ক'দিন আগে বিশ্বকাপ শিরোপা উচিয়ে ধরেন জো রুটরা। দারুণ বিশ্বকাপ কাটানো জেসন রয়ের এ ম্যাচে টেস্ট অভিষেক হয়। নাইটহুড পাওয়া অ্যালিস্টার কুক তাকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন। তিনি দলের ৮ রানে ব্যক্তিগত ৫ রান করে সাজঘরে যাওয়ার যাত্রা শুরু করেন। সেই ধাক্কা ইংল্যান্ড সামলে উঠছিল।

কিন্তু টিম মুরতাগ ও মার্ক এডায়ারের তোপে ৩৬ রানে দ্বিতীয় এবং তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড। দলের ৪২ এবং ৪৩ রানের মধ্যে আরও ৪ উইকেট তুলে নেন মুরতাগ এবং এডায়ার। শেষ সাত রানে ৬ উইকেট হারায় ইংলিশরা। ইংল্যান্ডের প্রথম সাত উইকেটের মধ্যে পাঁচটি উইকেট নিজের করে নেন টিম মুরতাগ।

ইংল্যান্ডের হয়ে জেসন রয়ের ওপেনিং সঙ্গী ররি বার্নস করেন ৬ রান। তিনে নামা জো ডেনলি খেলেন ২৩ রানের ইনিংস। পরে জো রুট ২ রান করে ফেরেন। পরের তিন ব্যাটসম্যান জনি বেয়ারস্টো, মঈন আলী এবং ক্রিস ওকস ডাক মারেন। পরে স্যাম ক্যারান ১৮ রান করে ফেরেন। দশে ব্যাট করা অলি স্টোন করেন ১৯ রান।

ইংল্যান্ডের অবশ্য এমন ব্যাটিং বিপর্যয়ে পড়ার অনেক রেকর্ড আছে। ১৯৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বনিন্ম ৪৫ রানে অলআউট হয় ইংল্যান্ড। সর্বশেষ ২০১৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। নিকট অতীতে এমন ব্যাটিং বিপর্যয়ে পড়েনি তারা। 

মন্তব্য