| প্রচ্ছদ

কংগ্রেসকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সৌদিতে অস্ত্র বিক্রিতে অনড় ট্রাম্প

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫০ বার। প্রকাশ: ২৫ জুলাই ২০১৯ ।

সৌদি আরবকে অস্ত্র বিক্রি বন্ধ করতে যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের আনা রেজুলেশনের বিরুদ্ধে ভেটো দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যের দেশটিতে ৮০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করতে কংগ্রেসের আপত্তি মানছেন না তিনি।

বিবিসি জানায়, সৌদি আরব ছাড়াও এ অস্ত্র কিনবে আরব আমিরাত ও জর্ডান।

ইয়েমেন যুদ্ধে অভিযানের ফলে মানবিক বিপর্যয় সৃষ্টির কারণে এ তিন আরব দেশকে অস্ত্র বিক্রি বন্ধে তিনটি রেজুলেশন আনে মার্কিন কংগ্রেস। প্রতিনিধি পরিষদ এবং সিনেট উভয়কক্ষে রেজুলেশনগুলো পাস হয়।

একই সঙ্গে তুরস্কে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের নিন্দা জানায় দেশটির নীতিনির্ধারকরা।

ট্রাম্প বলেন, “এই তিন রেজুলেশন বিশ্ব প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্রকে দুর্বল করে দেবে। আর মিত্রদের সঙ্গে সম্পর্কের ক্ষতি করবে।”

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদ এবং সিনেট উভয়কক্ষই সৌদি আরবসহ তিন আরব দেশে অস্ত্র বিক্রির বিরোধিতা করে আসছে। শুরু থেকে এ ব্যাপারে অনড় ছিলেন ট্রাম্প।

এদিকে সিনেট ট্রাম্পের এ ভেটোর ওপরে পাল্টা ভেটো আনতে পারে কয়েক দিনের মধ্যে। বুধবার এমনটাই জানিয়েছেন রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককোনেল।

তবে বিশ্লেষকদের মতে, এবার অনেকটাই নিশ্চিত যে ট্রাম্পের সিদ্ধান্ত রুখে দিতে দুই-তৃতীয় শতাংশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না সিনেট।

মে মাসে অস্ত্র বিক্রির এ সিদ্ধান্তে নীতিনির্ধারকদের বিরোধিতা এড়াতে হোয়াইট হাউস জরুরি অবস্থা ঘোষণা করেছিল। ওই সময় ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ইরানের হুমকি মোকাবিলায় এই জরুরি অবস্থা দেন তিনি।

কিন্তু অস্ত্র বিক্রি কার্যকর হলে ইয়েমেনে বিপর্যয় আরও বৃদ্ধির আশঙ্কায় আবারও কংগ্রেসের বিরোধিতার মুখে পড়েন ট্রাম্প।

মন্তব্য