| প্রচ্ছদ

ইসরায়েলের সঙ্গে সমস্ত চুক্তি স্থগিতের ঘোষণা ফিলিস্তিনের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩২ বার। প্রকাশ: ২৭ জুলাই ২০১৯ ।

 

ইসরায়েলের সঙ্গে করা সমস্ত চুক্তি স্থগিতের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বৃহস্পতিবার এক টুইটে তিনি ইসরায়েলের সঙ্গে করা নিরাপত্তা সমন্বয় চুক্তিসহ সব চুক্তি স্থগিতের ঘোষণা দেন।

 

ইসরায়েলের সুপ্রিম কোর্টের বিতর্কিত রায়ের পর সোমবার জেরুজালেমে ফিলিস্তিনিদের বেশকিছু ঘরবাড়ি গুঁড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী। বিষয়টি নিয়ে জরুরি বৈঠকের পর তিনি এ ঘোষণা দেন।

 

আব্বাস বলেছেন, চুক্তি স্থগিতের বিষয়টি বাস্তবায়ন করতে শিগগির একটি কমিটি গঠন করা হবে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েল। খবর বিবিসি ও হারেতজের।

 

ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীরের মাঝামাঝি অবস্থিত সার বাহের গ্রামে ফিলিস্তিনিদের নিজেদের বাড়ি থেকে উচ্ছেদের ঘটনায় নতুন করে উত্তেজনা তৈরি হয়। আন্তর্জাতিক সমালোচনা সত্ত্বেও ইসরায়েল ওই অভিযান চালায় এবং তাতে অনেক ফিলিস্তিনি গৃহহীন হয়ে পড়েন। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা প্রেসিডেন্ট আব্বাসের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, দখলদার ইসরায়েল ফিলিস্তিনের সঙ্গে করা চুক্তি গায়ের জোরে অমান্য করছে। ফিলিস্তিনের পক্ষ থেকেও ইসরায়েলের সঙ্গে করা সব চুক্তি স্থগিত করা হলো। সার বাহের গ্রামে ফিলিস্তিনিদের বাড়ি গুঁড়িয়ে দেওয়ার ঘটনাকে জাতিগত নির্মূল এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা হিসেবে উল্লেখ করেছেন আব্বাস।

 

বৃহস্পতিবার এ ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি নিন্দা প্রস্তাব আটকে দেয় যুক্তরাষ্ট্র।

 

এর আগেও প্রেসিডেন্ট আব্বাস কয়েকবার ইসরায়েলের সঙ্গে করা সমস্ত চুক্তি থেকে বের হয়ে আসার ঘোষণা দিয়েছিলেন। যদিও তা বাস্তবায়ন হয়নি কখনোই। আর ইসরায়েলও অতীতে ফিলিস্তিনের এমন হুঁশিয়ারির পর সতর্কবার্তা দিয়েছে বলেছে, এতে ফিলিস্তিনি কর্তৃপক্ষের পতন হতে পারে। সুত্র সমকাল।

 

মন্তব্য