| প্রচ্ছদ

বগুড়ার ধুনটে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু, ফসলের ব্যাপক ক্ষতি

ধুনট (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ১৮৩ বার

বগুড়ার ধুনট উপজেলায় বন্যার পানিতে ডুবে দুলালী খাতুন নামের দুই বছরের একটি শিশু নিহত হয়েছে। সে নিমগাছী ইউনিয়নের বেড়েবাড়ী গ্রামের দুলু মিয়ার কন্যা। শুক্রবার বিকালে বাড়ির পাশে খেলার সময় পানিতে ডুমে তার মৃত্যু হয়।

এদিকে বন্যার পানিতে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। ফসলের ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় কৃষক ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে কয়েকটি গ্রামীণ সড়ক।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, যমুনা নদী ও বাঙ্গালী নদীর তীর উপচে বন্যার পানিতে ৮টি ইউনিয়নের প্রায় ৭৩ টি গ্রামের নিম্নাঞ্চাল প্লাবিত হয়েছে। এতে তলিয়ে গেছে কৃষকের ক্ষেতের ফসল। পরিসংখ্যান অনুযায়ী প্রায় ২ হাজার ১৭৫ হেক্টর জমির সদ্য লাগানো রোপা-আমন ধান ক্ষেত, ধানের বীজতলা, পাট, মরচি, শাকসবজি ও অন্যান্য ফসলের ক্ষতি সাধন হয়েছে। 

স্থানীয় ভাবে জানা যায়, যমুনা নদীর পানির প্রবল স্রােতে সহরাবাড়ী নৌ-ঘাট সড়কের প্রায় ১০০মিটার, বাঙ্গালী নদীর বন্যার পানিতে নাংলুতে গ্রামীণ সড়ক এবং শুক্রবার ভোররাতে তারাকান্দি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কাম সড়ক ভেঙ্গে গেছে। এতে ওই সড়ক গুলোতে যোগাযোগ ব্যাহত হচ্ছে। এদিকে বাঙ্গালী নদীর পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় বেশ কিছু পুকুর ও জলাশয়ের মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্থ্য হয়েছে মৎস্য চাষীরা। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আলীম বলেন, যমুনা নদীর চর ও তীরবর্তী এলাকায় বন্যার পানিতে প্রায় দু’হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি এলাকার জন্য সরকারী ভাবে ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। অন্যদিকে বাঙ্গালী নদীর পানি প্রবেশ করায় কয়েকটি ইউনিয়নের নিম্নাঞ্চলের কিছু ঘর-বাড়িতে পানি প্রবেশ করেছে। পানিবন্দি পরিবার গুলোর পরিসংখ্যান তৈরী করে তাদের ত্রাণ সহায়তা দেওয়া হবে।

মন্তব্য