| প্রচ্ছদ

কাশ্মীরে ১০ হাজার সৈন্য বৃদ্ধি করছে ভারত

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪০ বার। প্রকাশ: ২৮ জুলাই ২০১৯ ।

কাশ্মীরে আরও ১০ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েনের ঘোষণা দিয়েছে ভারত। দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল কাশ্মীরে দুই দিনের সফর শেষ করে আসার পরই নতুন করে সেনা মোতায়েনের এ ঘোষণা দেয়া হয়।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, সন্ত্রাসবিরোধী অভিযান জোরালো করতে নতুন করে এ সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যে অতিরিক্ত ওই সেনা পাঠানো হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণলায় সূত্রে জানা যায়, জম্মু-কাশ্মীরে এখন সামরিক-বেসামরিক মিলিয়ে সাড়ে ৬ লাখের মতো ভারতীয় সৈন্য অবস্থান করছে।

দুই দিনের সফরে কাশ্মীরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

কাশ্মীর পুলিশের মহাপরিদর্শক দিলবাগ সিং জানিয়েছেন উত্তর কাশ্মীরে মোতায়েনের জন্য তারা ইতিমধ্যে এসব নিরাপত্তা সদস্যদের চাহিদাপত্র দিয়ে রেখেছেন।

দিলবাগ সিং জানান, উত্তর কাশ্মীরে সেনাসংখ্যা কম রয়েছে সে কারণে আমাদের অতিরিক্ত সেনা প্রয়োজন।দেশের বিভিন্ন জায়গা থেকে ১০০ কোম্পানি সেনা নিয়ে আসা হবে। আমরা এই পরিমাণ সেনা চেয়েছি।

এদিকে নতুন করে সেনা বৃদ্ধির বিষয়টিকে সন্দেহজনক বলে আখ্যায়িত করেছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

তিনি বলেন, এভাবে হঠাৎ সেনা মোতায়েনের কারণে কাশ্মীরি জনগণের মধ্যে সন্দেহ সৃষ্টি হয়েছে। কাশ্মীর একটি রাজনৈতিক সংকট, নতুন করে সেনা মোতায়েন কোনো সমাধানের পথ নয়।

মন্তব্য