| প্রচ্ছদ

বড় ভূমিকম্পে কেঁপে উঠতে পারে কলকাতা! আশঙ্কা বিজ্ঞানীদের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৬ বার। প্রকাশ: ২৯ জুলাই ২০১৯ ।

আগামী দু’মাসের মধ্যে বড়সড় ভূমিকম্প হতে চলেছে কলকাতায়! রবিবার ভোর রাতে পুরুলিয়া এবং তার আগে কখনও বাঁকুড়া, কখনও অসম-অরুণাচল প্রদেশের ভূমিকম্পে কলকাতার উপর এমনই শঙ্কার মেঘ দেখছেন বিজ্ঞানীরা। মাঝারি মাত্রার বারবার কম্পনে কলকাতার নীচ দিয়ে যাওয়া প্লেট নড়ে গিয়ে এই বড় ভূমিকম্প হতে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। খবর আনন্দবাজার পত্রিকা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত ক’দিন ধরে ভারতের নানা প্রান্তে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হচ্ছে। তবে তীব্রতার মাত্রা মাঝারি মাপের হওয়ায় এবং খুব অল্প সময়ের জন্য কম্পন হওয়ায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

খড়গপুর আইআইটির জিওফিজিক্স বিভাগের অধ্যাপক শঙ্কর নাথ জানাচ্ছেন, পুরুলিয়া এবং বাঁকুড়ায় ভূমিকম্পের এপিসেন্টার থেকে ২০০-২২৫ কিলোমিটার দূরে রয়েছে ইয়াসিন প্লেট। ইয়াসিন রেঞ্জ কলকাতার মাত্র ৪ কিলোমিটার নীচ দিয়ে গিয়েছে। ইয়াসিন প্লেটের বিস্তৃতি অনেক বড় হওয়ায় একে ইয়াসিন রেঞ্জ বলা হয়। দীর্ঘ ২৫ কিলোমিটার চওড়া সেই হিঞ্জ জোন কলকাতা থেকে ময়মনসিংহ পর্যন্ত বিস্তৃত। যা বেঙ্গল বেসিনের পূর্ব দিকে যমুনা ফল্টে গিয়ে মিশেছে। ওই সংযোগস্থলে ভয়াবহ ভূকম্পে অতীতে দারুণ ক্ষতিগ্রস্ত হয়েছে ঢাকা, বরিশাল, পাবনা, চট্টগ্রাম, ময়মনসিংহ-সহ একটি বিশাল এলাকা।

বারবার এই ছোট কম্পনগুলোও ইয়াসিন রেঞ্জে বড় ধাক্কা দিতে পারে। যার ফলে বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী দু-এক মাসের মধ্যে কলকাতায় বড়সড় ভূমিকম্প হতে পারে।

খড়গপুর আইআইটির তথ্য বলছে, কলকাতায় ভূমিকম্প হলে কার্যত তাসের ঘরের মতো ভেঙে পড়তে পারে পার্ক স্ট্রিট, সল্টলেক, নিউ টাউন, রাজারহাট, দমদম, নাগেরবাজারের মতো জনবহুল এলাকাগুলি। ভয়াবহ ভূকম্পে ধূলিসাৎ হয়ে যেতে পারে সিঁথি, কালিদহ, নোয়াপাড়া, দক্ষিণদাড়ি, গোপালপুর, তেঘরিয়া, বেরাবেরি, দুর্গানগর ও মহিষবাথান-সহ বিশাল একটি এলাকা। ভূমিকম্প কতটা নাড়িয়ে দিতে পারে শহর কলকাতা আর তার আশপাশের এলাকাগুলিকে তা বুঝতে বছর খানেক আগে কেন্দ্রীয় ভূবিজ্ঞান মন্ত্রকের তত্ত্বাবধানে একটি ‘সিসমোলজিক্যাল মাইক্রোজোনেশন ম্যাপ’ বানিয়েছিল খড়্গপুরের আইআইটি। সেই মানচিত্রই ওই ভয়াবহ ছবি উঠে এসেছে।

ওই মানচিত্র জানাচ্ছে, ভূগর্ভের জলস্তর অন্য জায়গাগুলির তুলনায় অনেক উপরে থাকায় ও তার খুব সামান্য নীচে পলিমাটি থাকায় তীব্র জলোচ্ছ্বাসে কার্যত ‘সলিলসমাধি’ ঘটতে পারে রাজারহাট, কৃষ্ণপুর, নিকো পার্ক, মহিষবাথান, নিউ টাউন, সল্টলেক, নারকেলডাঙা, শিয়ালদহ স্টেশন, বেলেঘাটা, বাগবাজার, বিবাদি বাগ, পার্ক স্ট্রিট, পার্ক সার্কাস, বালিগঞ্জ, ঢাকুরিয়া ও কসবা-সহ বিস্তীর্ণ এলাকার। 

মন্তব্য