| প্রচ্ছদ

আয় বেড়েছে বিএনপির

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৪ বার

নির্বাচনী বছর ২০১৮ সালে আয় বেড়েছে বিএনপির। ওই বছর দলটির আয় হয়েছে ৯ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা। একই সময়ে ব্যয় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। এখন পর্যন্ত দলীয় তহবিলে মোট উদ্বৃত্ত আছে ৬ কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা।

অপর দিকে ২০১৭ সালে বিএনপির আয় ছিল ৯ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৯০২ টাকা। ওই সময় ব্যয় হয় ৪ কোটি ১৯ লাখ ৪১ হাজার ৯৫৪ টাকা। ব্যাংকে ছিল ৫ কোটি ২৬ লাখ ৫২ হাজার ৯৪৮ টাকা।

মঙ্গলবার বিএনপির একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এ হিসাব জমা দেয়। ইসি সচিব মো. আলমগীরের কাছে দলটির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল এ হিসাব জমা দেন। আইন অনুযায়ী বুধবার দলীয় হিসাব জমা দেয়ার সময় শেষ হচ্ছে।

এদিন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বেশিরভাগ দল হিসাব জমা দেয়ার কথা রয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ অনুযায়ী প্রতি পঞ্জিকা বছরের হিসাব পরবর্তী বছরের ৩১ জুলাইয়ের মধ্যে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। পর পর তিন বছর হিসাব জমা না দিলে ওই দলের নিবন্ধন বাতিল করতে পারে ইসি।

এদিকে ইসিতে হিসাব জমা দেয়ার পর মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, নোমিনেশন ফরম বিক্রি, দলীয় সদস্যদের মাসিক চাঁদা, এককালীন অনুদান হতে এসব আয় হয়েছে।

আর অফিসের বিভিন্ন খরচ, ইফতার পার্টি, পোস্টার ছাপানো, নির্বাচনী ব্যয় বাবদ এবং নির্যাতিত নেতাদের সহায়তা করা এবং বন্যায় ত্রাণ কাজে মোট ব্যয় হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে দলীয় মনোনয়নপত্র বিক্রি থেকে আমাদের সর্বাধিক আয় হয়েছে। এ ছাড়া ব্যক্তিগত অনুদান আছে, সদস্য এবং পদবীধারী অন্যদের চাঁদা আছে। সব মিলিয়ে গত বছরের চেয়ে আয় এবার একটু বেশি হয়েছে।

মন্তব্য