| প্রচ্ছদ

বগুড়ায় সুহৃদ সমাবেশের দু’দিনের কর্মশালা সম্পন্ন

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১৪৫ বার। প্রকাশ: ০৩ অগাস্ট ২০১৯ ।

সমকাল সুহৃদ সমাবেশের উদ্যোগে বগুড়ায় সংগঠন ও নেতৃত্ব বিষয়ক দু’দিনের কর্মশালা শনিবার বিকালে শেষ হয়েছে। শহরের এফপিএবি মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক বজলুল করিম বাহার। তরুণ বিশেষত শিক্ষার্থীদের নিয়ে সংগঠন ও নেতৃত্ব বিষয়ক কর্মশালা আয়োজনের জন্য সমকাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘নেতৃত্ব নিয়ে সমাজে যখন এক ধরনের আস্থাহীনতার পরিবেশ তৈরি হয়েছে, তখন তরুণ শিক্ষার্থী- যারা ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব দিবে, তাদের নিয়ে এ ধরনের কর্মশালা খুবই তাৎপর্যপূর্ণ।’

সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশের উদ্যোগে গত ২ আগস্ট শুরু হওয়া দু’দিনের কর্মশালায় সংগঠন কি, তার প্রয়োজনীয়তা, কিভাবে নিজেকে একজন দক্ষ সংগঠক হিসেবে গড়ে তোলা যায়, মানবাধিকার ও জেন্ডার কি এবং সিটিজেন জার্নালিজম বা জন সাংবাদিকতা বিষয়ে আলোচনা করা হয়। এর পাশাপাশি তরুণদের লেখা গল্প কবিতা ও প্রবন্ধ সুহৃদ সমাবেশের সাপ্তাহিক পাতাসহ সমকালের সাহিত্য ও ফিচার পাতাগুলোতে প্রকাশের সুযোগ গ্রহণের আহবান জানানো হয়।

দু’দিনের ওই কর্মশালা পরিচালনা করেন সুহৃদ সমাবেশের বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ। শনিবার সমাপনী দিনে তরুণদের মধ্য থেকে গঠিত ৫টি গ্রুপ থেকে উত্থাপন করা প্রকল্পগুলোর বিষয় এবং উপস্থানার কৌশল মূল্যয়ান করে তিনটি গ্রুপকে পুরষ্কৃত করা হয়। পরে কর্মশালায় অংশগ্রহণকারী সুহৃদ সমাবেশের ৫২ সদস্যের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

শিক্ষাবিদ বজলুল করিম বাহার সমাপনী দিনে তার বক্তৃতায় তরুণদের পড়ালেখার পাশাপাশি সৃজনশীল কাজের প্রতি মনোনিবেশ করার আহবান জানিয়ে বলেন, ‘নেতৃত্ব তৈরির জন্য সংগঠনের প্রয়োজন রয়েছে। কারণ সংগঠন একই ধরনের মন-মানসিকতার কতগুলো মানুষকে একতাবদ্ধ হতে শেখায় এবং তার মাধ্যমে সৃজনশীল কাজগুলো করাও সহজ হয়। তাছাড়া এর ধারাবাহিকতাও রক্ষা করা যায়। এক্ষেত্রে সমকালের পাঠক সংগঠন সুহৃদ সমাবেশ অন্যন্য একটি সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমরা বিশ্বাস করি তারুণ্যের শক্তিতে উজ্জীবিত সুহৃদ আরও নতুন নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে যাবে। বাংলাদেশকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।’

শনিবার কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সভাপতি রাজেদুর রহমান রাজু। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সুহৃদ সমাবেশ বগুড়ার উপদেষ্টা মুক্তিযোদ্ধা সরিফুল মাসুদ, সাবেক সভাপতি মুন্সি তারিকুল আলম ডলার, সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমা, সাধারণ সম্পাদক অরূপ রতন শীল ও সমকাল বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ।

মন্তব্য