| প্রচ্ছদ

যেভাবে এলো বন্ধু দিবস

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৯ বার। প্রকাশ: ০৪ অগাস্ট ২০১৯ ।

বন্ধুত্ব উদ্‌যাপনে কোনো দিবস লাগে না। তারপরও প্রতিবছর ঘুরে ঘুরে আসে বন্ধু দিবস।

হাত ভর্তি ফ্রেন্ডশিপ ব্যান্ড বা গ্রিটিংস কার্ডের খুব চল ছিল এক সময়। আজকাল সোশ্যাল মিডিয়া ইনবক্স ভরে যায় শুভ কামনায়। বাস্তবে চেনেন না- এমন অনেকেই শুভেচ্ছা জানিয়ে থাকেন। মানে বেড়েছে বন্ধুত্বের পরিসর।

সাধারণত আগস্টের প্রথম রোববার পালন করা হয় বন্ধু দিবস। সেই হিসেবে এই বছর আজকের দিনই বন্ধুত্ব উদ্‌যাপনের শুভ মুহূর্ত। কিন্তু কীভাবে এলো দিবসটি?

১৯৫৮ সালের ২০ জুলাই বিশ্ব বন্ধুত্ব দিবসের প্রস্তাব করেন ড. আর্টেমিও ব্র্যাচো। অবশ্য দিবসটি বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে পালন করা হয়। ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাইকে অফিশিয়াল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে ঘোষণা করা হয়।

তবে ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে যুক্তরাষ্ট্রে। জানা যায়, ওই বছর আইনশৃঙ্খলা বাহিনী এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন।

এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যে আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। সেই হিসেবে ঘটনাটি না জেনেও অনেকে দেশে আগস্টেই পালিত হচ্ছে বন্ধু দিবস।

মন্তব্য