| প্রচ্ছদ

ডেঙ্গু বিস্তারে সংসদীয় কমিটির ক্ষোভ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২১ বার

রাজধানীর দুই সিটি কর্পোরেশন এলাকায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে ডেঙ্গু মোকাবিলায় মশা নিধন কার্যক্রম জোরদারের পাশাপাশি সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

বৈঠকে পবিত্র ঈদুল আজহার সময় কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই নির্দেশা দেওয়া হয়।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল ও আব্দুস সালাম মুর্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে অনির্ধারিত আলোচনায় রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা এ বিষয়ে মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর পদক্ষেপ সম্পর্কে জানতে চান। জবাবে মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে দ্রুত ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেন।

বৈঠকে সড়ক রক্ষণাবেক্ষণে প্রতি বছর বাজেটে নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ, বন্যা-পরবর্তী ক্ষতিগ্রস্ত সড়ক পর্যবেক্ষণ করে প্রকল্প গ্রহণ এবং প্রতিটি উপজেলার হাট-বাজারকে কেন্দ্র করে যাতায়াত ও পরিবহন ব্যবস্থা যুগোপযোগী করার পরামর্শ দেওয়া হয়। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে নির্মিতব্য রাস্তাঘাটসহ সব প্রকল্পে স্থানীয় সংসদ সদস্যদের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সুপারিশ করা হয়।

মন্তব্য