| প্রচ্ছদ

অবসরে ভেট্টোরির জার্সি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬১ বার। প্রকাশ: ০৫ অগাস্ট ২০১৯ ।

নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার এবং বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টোরির ১১ নম্বর জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্লাক ক্যাপসরা। নিউজিল্যান্ডের হয়ে তিনি ২৯১ ওয়ানডে খেলেছেন। উইকেট নিয়েছেন ২৯৭টি। এছাড়া ২২৫৩ রান করেছেন তিনি। তার সম্মানে নিউজিল্যান্ড তার ওয়ানডে জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

নিউজিল্যান্ড মানেই পেস বোলারদের দাপট। কিন্তু ড্যানিয়েল ভেট্টোরি ছিলেন স্পিন বল হাতে নিউজিল্যান্ডের বিশেষ কেউ। নিজেকে অনেক ওপরে নিয়ে গেছেন। তিনি ব্লাক ক্যাপসদের হয়ে টেস্টে ৩৬২ উইকেট নিয়েছেন। রান করেছেন ৪৫৩১। টেস্টে তিনশ'র ওপরে উইকেট নেওয়া এবং চার হাজারের বেশি রান করা তৃতীয় ক্রিকেটার তিনি।

ড্যানিয়েল ভেট্টোরি শুধু উইকেট নিয়েছেন তাই নয়। দীর্ঘদিন নিউজিল্যান্ডের ক্রিকেটের স্পিন ভরসা ছিলেন তিনি। এশিয়ার মাটিতে খেলা হলে সাবেক এই অধিনায়ক ভয়ঙ্কর হয়ে উঠতেন। ভারত-শ্রীলংকার মাটিতে স্বাগতিক দলকে বধ করতে কিউইদের বড় ভরসার নাম ছিলেন ভেট্টোরি। তিনি নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলেছেন। তার ওয়ানডে জার্সি তাই অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভেট্টোরির জার্সি অবসরে পাঠিয়ে ব্লাক ক্যাপসরা অবশ্য মজার একটা প্রশ্ন তুলে দিয়েছেন। স্টিফেন ফ্লেমিং, ব্রেন্ডন ম্যাককুলাম, ক্রিস হ্যারিস, রস টেইলর, নাথান অ্যাস্টল কিংবা ক্রিস ক্রেইনসরা কিউইদের জার্সিতে অন্তত দুইশ' ওয়ানডে খেলেছেন। কেন উইলিয়ামসনও ছুটছেন ওই পথে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড তাহলে কতগুলো জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেবে?

মন্তব্য