| প্রচ্ছদ

কাশ্মীরে ৩০০ রাজনৈতিক নেতাকে আটক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৯ বার। প্রকাশ: ০৮ অগাস্ট ২০১৯ ।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের অন্তত তিনশ রাজনৈতিক নেতাকে আটক করা হয়েছে। অঞ্চলটির বিশেষ মর্যাদা বাতিল ঘোষণার আগের দিন থেকে এই গণগ্রেপ্তার অভিযান চালায় ভারতীয় নিরাপত্তা বাহিনী।

রবিবার থেকে ইতিহাসের ভয়াবহ সামরিক পরিস্থিতি জারি করা হয়েছে কাশ্মীরে। পরদিন ভারতের রাজ্যসভায় রাজ্যটির বিশেষ অধিকার দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করা হয়। তার আগে গৃহবন্দি করে রাখা হয় এখানকার শীর্ষনেতাদের।

রয়টার্স জানায়, এখন পর্যন্ত জম্মু-কাশ্মীরের ৩০০ রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়েছে। এক পুলিশ কর্মকর্তার বরাতে এ তথ্য জানায় মার্কিন সংবাদমাধ্যমটি।

আটককৃতদের মধ্য আছেন রাজ্যটির দুই সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহও। মেহবুবার ন্যাশনাল কনফারেন্সের স্থানীয় দুই নেতা দাবি করেন, দলটির অন্তত ১০০ জন নেতাকে আটক করে রাখা হয়েছে। কাশ্মীরের সবগুলো রাজনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক দল ও গোষ্ঠীর জোট হুরিয়াত কনফারেন্সের চেয়ারম্যান মিরওয়াইজ ওমর ফারুককে কয়েক ঘণ্টার জন্য গ্রেপ্তার করা হলেও পরবর্তীতে তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

এদিকে বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে মঙ্গলবার রাতে শ্রীনগরের ৩০টি জায়গায় বিক্ষোভ সৃষ্টি হয়। বিক্ষোভ দমনে পুলিশের বিরুদ্ধে পেলেট গুলি ছোড়ার অভিযোগ উঠেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা জানান, পেলেট গুলিতে আহত হয়ে অন্তত ১৩ জন বিক্ষোভকারী হাসপাতালে ভর্তি হয়েছে।

মন্তব্য