| প্রচ্ছদ

ভারতরত্ন পেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৮ বার। প্রকাশ: ০৮ অগাস্ট ২০১৯ ।

ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন সম্মান পেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তাঁর হাতে পুরষ্কার তুলে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের অনুষ্ঠানে পুরষ্কার তুলে দেওয়া হয় প্রাক্তন রাষ্ট্রপতির হাতে। আরও যে দুজন মরণোত্তর সম্মান পেলেন তাঁদের মধ্যে রয়েছে গায়ক ভুপেন হাজারিকা এবং ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা নানাজি দেশমুখ।

২০১৭-এ রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হয় প্রণব মুখোপাধ্যায়ের। প্রায় পাঁচ দশকের বেশী সময় ধরে কংগ্রেসের হয়ে কাজ করেছেন সম্মানীয় এই নেতা। অন্যান্য ভারতরত্ন প্রাপক রাষ্ট্রপতিদের মধ্যে রয়েছেন ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন, রাজেন্দ্রপ্রসাদ, জাকির হুসেন এবং ভিভি গিরি।

ইন্দিরা গান্ধি, রাজীব গান্ধি, পিভি নরসিমা রাও এবং মনমোহন সিং-এর মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন প্রণব মুখোপাধ্যায়। গান্ধি পরিবারের সঙ্গে তাঁর সুসম্পর্ক এবং সমস্ত দলকে নিয়ে চলতে পারার পাশাপাশি বিরোধীদের রাজি করানোর দক্ষতার জন্য তাঁকে সর্বজনগ্রাহ্য নেতা করে তোলে। মনমোহন সিং মন্ত্রিসভার মধ্যে তাঁকেই সবচেয়ে বেশী ক্ষুরধার, বিচক্ষণ এবং ভারতের রাজনীতি, অর্থনীতি ও বিভিন্ন কৌশল সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী বলে মনে করা হত প্রণব মুখোপাধ্যায়কে।

রাষ্ট্রপতি হিসেবে, সাংবিধানিক শোভনীয়তা বজায় রেখে চলেছেন তিনি, তবে বিভিন্ন বিষয়ে তুলে ধরেছেন তাঁর নিজস্ব মতবাদ।

প্রধানমন্ত্রীর আসনে বসে, তাঁকে মেন্টর বলে অবিহিত করেছিলেন নরেন্দ্র মোদি। দুজনের মধ্যে ছিল আন্তরিক সম্পর্ক। প্রণব মুখোপাধ্যায়ের অবসরের পর, একে অপরের ভুয়সী প্রশংসা করেছেন।

প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্ন পাওয়ার জন্য অভিনন্দন জানিয়ে ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, “আমাদের সময়ের মধ্যে একজন অসাধারণ ব্যক্তি প্রণব মুখোপাধ্যায়। কয়েকদশক ধরে মানুষের জন্য নিস্বার্থে এবং অক্লান্তভাবে কাজ করেছেন তিনি। দেশের বৃদ্ধিতে তাঁর কাজের ছাপ রেখে গিয়েছেন। তাঁর জ্ঞান এবং বুদ্ধি এক অন্য ধারার। তিনি ভারতরত্ন পাওযায় আনন্দিত”।

অর্থমন্ত্রী, বিদেশমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী মতো গুরুত্বপূর্ণ পদ যেমন সামলেছেন, তেমনই যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যানের পদেও ছিলেন তিনি। সূত্র-এনডি টিভি 

মন্তব্য