| প্রচ্ছদ

কাশ্মীর ভাগ হচ্ছে ৩১ অক্টোবর

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৫ বার। প্রকাশ: ১০ অগাস্ট ২০১৯ ।

আগামী ৩১ অক্টোবর ভারত শাসিত কাশ্মীরকে দুই ভাগ করা হবে। দেশটির হিন্দুত্ববাদী নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনে আত্মপ্রকাশ করবে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল।

জি নিউজ জানায়, শুক্রবার জম্মু ও কাশ্মীরকে দুই ভাগ করার বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

কেন্দ্রের পরিকল্পনা অনুযায়ী জম্মু ও কাশ্মীরে থাকবে ১০৭ আসনের বিধানসভা। পরে তা বাড়িয়ে ১১৪ করা হবে। ২৪টি আসন খালি থাকবে কারণ তা পাকিস্তান শাসিত কাশ্মীরে পড়ছে। অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে কোনো বিধানসভা থাকবে না।

উল্লেখ্য, গত সোমবার সংসদে কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা বাতিল হয়ে যায়। স্বাভাবিকভাবেই রাজ্যের বিশেষ আইন ৩৫এ-ও বাতিল হয়ে যায়। এর আগে প্রেসিডেন্টের ডিক্রির মাধ্যমে ৩৭০ ধারা বাতিল করা হয়। কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে একে দুই ভাগ করা হয়।

কাশ্মীরকে ভারতের অঙ্গীভূত করার ঘটনায় জাতীয় ও আন্তর্জাতিক সমালোচনার মধ্যে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আজীবন জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত রাজ্য থাকবে না।

এদিকে, ভারতে অঙ্গীভূত করার প্রাক্কালে গোটা কাশ্মীরকে বিশ্ব থেকে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। এখনো সেখানে বন্ধ রয়েছে ইন্টারনেট ও ফোন যোগাযোগ। সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ সেখানকার আট শতাধিক নেতাকে হয় গ্রেপ্তার নতুবা গৃহবন্দি করে রাখা হয়েছে।

মন্তব্য