| প্রচ্ছদ

কোমর পানিতে দেড় কিমি পথ হেঁটে ২ শিশুকে বাঁচালেন কনস্টেবল

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৬ বার। প্রকাশ: ১১ অগাস্ট ২০১৯ ।

ভারতের গুজরাটের বন্যার পানি উঠেছে কোমর সমান উচ্চতায়।  অত্র অঞ্চলের সবকিছুই তলিয়ে গেছে পানিতে। আর এরকম কঠিণ পরিস্থিতির মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে দেড় কিমি পথ পাড়ি দিয়ে দুই শিশুকে বাঁচিয়েছেন এক কনস্টেবল। 

দুই শিশুকে বাঁচানো ওই কনস্টেবেলের নাম  প্রুথবিরাজ সিং জাদেজা। ঘটনাটি ঘটেছে গুজরাটের রাজধনাী আহমেদাবাদ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে মোরবি জেলার এক বন্যাকবলিত গ্রাম কল্যাণপুরে। 

ওই কনস্টেবলের এমন সাহসিকতার  ভিডিওচিত্র ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভিডিওতে দেখা গেছে, বন্যার পানির প্রবল স্রোত উপেক্ষা করেই নিজের দুই কাঁধে দুই কন্যাশিশুকে বসিয়ে হেঁটে যাচ্ছেন পুলিশের পোশাক পরিহিত প্রুথবিরাজ।  আর শিশু দুটিকে নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিতে কাঁধে বসিয়ে দেড় কিলোমিটার পথ পায়ে হেঁটে পাড়ি দিয়েছেন তিনি।

কনস্টেবেল প্রুথবিরাজ সিং জাদেজার এই সাহসিকতার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীসহ অন্যান্যরা  তাকে কুর্নিশ জানিয়েছেন। পাশাপাশি ওই কনস্টেবলের সাহসের প্রশংসায় পঞ্চমুখ হোন সাবেক ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ লিখেছেন ‘কী দারুণ ও মন ছুঁয়ে যাওয়া এক ভিডিও! বন্যার পানির মধ্যে দুটি শিশুকে কাঁধে বসিয়ে দেড় কিলোমিটার হেঁটে নিরাপদ জায়গায় পৌঁছে দিয়েছেন প্রুথবিরাজ। তার এই অনবদ্য আত্মত্যাগ ও সাহসিকতাকে টুপি খোলা অভিনন্দন।’

গত ২৪ ঘণ্টায় অতি বর্ষণে গুজরাটে মৃত্যু হয়েছে ১১ জনের। ইতিমধ্যেই ৬ হাজার মানুষকে বন্যাবিধ্বস্ত অঞ্চল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সূত্র: এনডিটিভি 

মন্তব্য