| প্রচ্ছদ

কোহলি-ভুবনেশ্বরে সহজ জয় ভারতের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৪ বার

ব্যাট হাতে অনবদ্য এক সেঞ্চুরি হাঁকালেন বিরাট কোহলি। সঙ্গে শ্রেয়াস আয়ার অর্ধশতকে বেশ বড় সংগ্রহ পায় ভারত। পরে বল হাতে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের নাজেহাল করেন ভুবনেশ্বর কুমার। নৈপুণ্য দেখিয়েছেন মোহাম্মদ শামি ও কুলদীপ যাদবও। তাতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেয়েছে টিম ইন্ডিয়া।

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে বৃষ্টি আইনে উইন্ডিজকে ৫৯ রানে হারায় ভারত। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টিম কোহলির দল। দুই দলের মধ্যকার প্রথম ওয়ানডেটি বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়।

টস জিতে ব্যাট করতে নেমে অধিনায়ক বিরাট কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারানো ভারতের সংগ্রহ দাঁড়ায় ২৭৯ রান। দুই ওপেনার শিখর ধাওয়ান (২) ও রোহিত শর্মা (১৮) দ্রুত সাজঘরে ফিরলেও কোহলি একপ্রান্ত আগলে রেখে খেলে যান দেখেশুনে। রিশাভ পন্তের বিদায়ের পর কোহলির যোগ্য সঙ্গী হয়ে ওঠেন আইয়ার।

চতুর্থ উইকেটে আইয়ারের সাথে ১১৫ রানের জুটি গড়েন কোহলি। সাজঘরে ফেরার আগে ১২৫ বলে ১২০ রান আসে ভারতীয় অধিনায়কের ব্যাট থেকে, হাঁকিয়েছেন ১৪টি চার ও একটি ছক্কা। ৬৮ বলে পাঁচ চার ও এক ছক্কায় ৭১ রান করেন আইয়ার। ১৬ রান করে আসে কেদার যাদব ও রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে।

জয়ের লক্ষ্যে খেলতে নামা ক্যারিবীয়দের ইনিংসে বৃষ্টি বাগড়া দেয়। ফলে ৪৬ ওভারে লক্ষ্য দাঁড়ায় ২৭০ রান। কিন্তু স্বাগতিক দলের ইনিংস থামে ২১০ রানে, ৪২ ওভার ব্যাট করে। ওপেনার এভিন লুইসের ব্যাট প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও গেইল-হোপ-হেটমেয়ারদের ব্যর্থতার দিনে তার ৬৫ রানের ইনিংস যথেষ্ট ছিল না। অন্যদের মধ্যে নিকোলাস পুরান ৪২ ও রস্টন চেজ ১৮ রান করেন।

ভারতের পক্ষে ভুবনেশ্বর কুমার একাই শিকার করেন চারটি উইকেট। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন কোহলি।

মন্তব্য