| প্রচ্ছদ

৩০ বছরের মধ্যে তলিয়ে যাবে ইন্দোনেশিয়ার রাজধানী

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩২ বার। প্রকাশ: ১৮ অগাস্ট ২০১৯ ।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশ বিশেষজ্ঞরা। তাদের মতে পানির তলে হারিয়ে যেতে পারে দূর প্রাচ্যের অতি পরিচিত শহরটি। সে হিসেবে অচিরে পাল্টে যাবে দেশটির রাজধানী।

এনডিটিভি জানায়, বেশ আগেই সমুদ্র তীরবর্তী শহরটি নিয়ে এই আশঙ্কা প্রকাশ করা হয়। বর্তমানে যে হারে পানি বাড়ছে সেই গতি অব্যাহত থাকলে ২০৫০ সালের মধ্যে ডুবে যেতে পারে জাকার্তার এক-তৃতীয়াংশ, সেখানে প্রায় ১ কোটি লোকের বাস।

এ বিপর্যয়ে জন্য দায়ী করা হচ্ছে- ওই অঞ্চলে দ্রুত আবহাওয়ার পরিবর্তন ঘটছে, সমুদ্রের পানির স্তর ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং ভূগর্ভস্থ জলাধার অনিয়ন্ত্রিতভাবে শূন্য হচ্ছে।

এই অবস্থা ঠেকাতে কয়েক বছর ধরে যে ব্যবস্থা নেওয়া হয়েছে- সেগুলো ততটা প্রভাব বিস্তার করতে পারেনি। তাই দেশটির সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে। এর আওতায় দেশের রাজধানী পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোডো টুইটার বার্তায় জানায়, “আমাদের দেশের রাজধানী বোর্নিও দ্বীপে স্থানান্তরিত হবে।” দেশের প্রশাসনিক ও রাজনৈতিক কেন্দ্র স্থানান্তরিত হওয়া কার্যত জাকার্তার সমৃদ্ধ অতীতের জন্য মৃত্যু সংকেত।

শুধু জাকার্তাই নয়, হুমকির মুখে আছে পৃথিবীর অনেক অঞ্চল। বহুদিন ধরেই পরিবেশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন সমুদ্রে পানি পরিমাণ দ্রুততার সঙ্গে বৃদ্ধি পাচ্ছে। এ কারণে ডুবে যেতে পারে অনেক এলাকা।

মন্তব্য