| প্রচ্ছদ

নাশপাতির যত গুণ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৫ বার। প্রকাশ: ১৯ অগাস্ট ২০১৯ ।

খেতে কচমচে আর নরম। সুমিষ্ট ফল নাশপাতি যাকে ইংরেজিতে পিয়ার ফল বলা হয়। এটি কেবল খেতেই সুস্বাদু নয় এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও।

পুষ্টিতে ভরপুর

বিভিন্ন জাতের নাশপাতি ফল রয়েছে। বিশ্বব্যাপী প্রায় ১০০ রকমের নাশপাতি জন্মায়।

একটি মাঝারি আকারের (১৭৮ গ্রাম) নাশপাতি ফলে ক্যালোরি ১০১ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, কার্বোহাইড্রেট ২৭ গ্রাম, আঁশ ৬ গ্রাম, ভিটামিন সি- দৈনিক চাহিদার ১২ শতাংশ, ভিটামিন কে ৬ শতাংশ, পটাশিয়াম ৪ শতাংশ এবং কপার ১৬ শতাংশ।

এছাড়া্ও ফলিত, প্রোভিটামিন এ এবং নিকোটিনিক এসিড কিছু পরিমাণে পাওয়া যায়।

নাশপাতি কপার ও পটাশিয়ামের মতো খনিজ উপাদানের ভালো উৎস। কপার রোগপ্রতিরোধ, কোলেস্টেরল মাত্রা ঠিক রাখা এবং হজমক্রিয়া ঠিক রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। পটাশিয়াম পেশি গঠনে এবং হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

অন্ত্র ঠিক রাখে: নাশপাতিতে থাকা প্রয়োজনীয় আঁশ হজমে সহায়তা করে। এটি অন্ত্র স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

রোগ প্রতিরোধ: প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে নাশপাতিতে। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকার কারণে এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

অ্যান্টি প্রদাহ গুণ: নাশপাতিতে উচ্চমাত্রায় ফ্লেভানয়েড অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ এবং অন্যান্য রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধে: নাশপাতিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এই ফল তাই ক্যানসার প্রতিরোধ করতে পারে। ব্রেস্ট, লাং, প্রোস্টেট, কোলন ও রেকটাম ক্যানসার দূর করে নাশপাতি। এতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি ও ফ্লেভানয়েড অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে।

নাশপাতি খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমায়, হার্ট স্বাস্থ্য ঠিক রাখে এবং ওজন কমাতে সাহায্য করে।

মন্তব্য