| প্রচ্ছদ

বায়ার্নে দেখা যাবে লিভারপুলের কুতিনহোকে?

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৫ বার। প্রকাশ: ১৯ অগাস্ট ২০১৯ ।

বড় আশা নিয়ে লিভারপুল থেকে রেকর্ড দামে ব্রাজিল ফরোয়ার্ড ফিলিপে কুতিনহোকে দলে ভেড়ায় বার্সেলোনা। কিন্তু দেড় বছরেই তার ওপর থেকে ভরসা উঠে গেছে কাতালানদের। প্রথম মৌসুমের অর্ধেক সময়ে ভালো ফুটবল উপহার দেন কুতিনহো। পরের মৌসুমে বিবর্ণ এই ব্রাজিলিয়ান। রেকর্ড দামে কেনা কুতিনহোকে তাই ধারে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে ছেড়ে দিয়েছে বার্সা। পেয়েছে ৮.৫ মিলিয়ন ইউরো। সঙ্গে কুতিনহোর বেতনও বেচে গেছে তাদের। 

ব্রাজিলের জার্সিতে ভালোই খেলছেন কুতিনহো। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সেরা পারফরমার ছিলেন তিনি। বায়ার্নে তাই লিভারপুলের সেই কুতিনহোকে আবার দেখা যাবে বলে মনে করছেন অনেকে। কেউ কেউ বলছেন, মেসির ছায়া থেকে বের হওয়ায় কুতিনহো তার সেরাটা আবার মাঠে দেখাতে পারবেন। তিনি জার্মান ক্লাবের সেরা ফুটবলার হবেন বলে উল্লেখ করেছেন তার সাবেক সতীর্থ গুরুজিক।

ধারের চুক্তিতে কুতিনহোকে দলে নিয়েছে বায়ার্ন। মৌসুম শেষে তাকে কিনতে চাইলে বার্সাকে দিতে হবে ১২০ মিলিয়ন ইউরো। কুতিনহোকে নিয়ে সাবেক ব্রাজিল ডিফেন্ডার জি রর্বাতো বলেন, 'আমার মতে, কুতিনহো দারুণ এক ফুটবলার। লিভারপুলের সেই ফর্ম তাকে আবার দেখাতে হবে। বায়ার্ন তেমনই এক ক্লাব যেখানে সে তার সেরাটা খেলতে পারবে।' বার্সায় কুতিনহো তার পছন্দের জায়গায় নিয়মিত খেলতে পারেননি বলেও উল্লেখ করেন রর্বাতো।

কুতিনহোর সাবেক লিভারপুল সতীর্থ এবং বর্তমান জার্মান ক্লাব হার্থ বার্লিনে খেলা গুরুজিক বলেন, 'বুন্দেসলিগার জন্য এটা ভালো খবর যে, কুতিনহো খেলবেন এখানে। বিশেষ এক ফুটবলার তিনি। মাথা ঘুরিয়ে দেওয়ার মতো কিছু ব্যাপার আছে তার মধ্যে। লিভারপুলে তার সঙ্গে কাটানো প্রতিটা সেশন ছিল খুবই উপভোগ্য। আমার মতে, তিনি জার্মানির সেরা ফুটবলার হবেন।'

বার্সার জার্সিতে কুতিনহো ৭৫ ম্যাচ খেলেছেন। গোল করেছেন ২১টি। এছাড়া ১১ গোলে সহায়তা দিয়েছেন ২৭ বছর বয়সী এই তারকা। বার্সায় থাকতে ভালভার্দে ৪-২-২-২ ফরমেশনে দল সাজায়। মেসি, সুয়ারেজ এবং ডেম্বেলেকে সামনে রেখে কুতিনহোকে নিচে নামিয়ে দেওয়া হয়। কুতিনহো যেখানে ভালো খেলেন সেই জায়গা তিনি পাননি। অথচ প্রথম সেশনে ৪-৩-৩ ফরমেশনে ভালো খেলেছেন তিনি। এই ফরমেশনেই করেছেন হ্যাটট্রিক। ইনজুরিতে থাকা মেসি ফিরতেই বার্সা আবার পুরনো ছকে ফিরে যায়। সেরাটা তাই তিনি বার্সায় দেওয়ার সুযোগই পাননি বলে মনে করেন অনেকে।

সেরা সেই কুতিনহোকে এবার বায়ার্নে দেখা যাবে সেই অপেক্ষায় আছেন অনেকে। কুতিনহোকে বায়ার্নে স্বাগত জানিয়েছেন বায়ার্ন স্ট্রাইকার লেভানডভস্কি। তিনি মনে করেন, কুতিনহো বড় মাপের ফুটবলার। বায়ার্নের সঙ্গে মানিয়ে নিতে, তাদের চিন্তার সঙ্গে খাপ খাওয়াতে তার বেশি সময় লাগবে না। দল কিছু জিততে পারুক বা না পারুক তার মতো ফুটবলার মাঠে পার্থক্য গড়ে দিতে পারেন।'

মন্তব্য