| প্রচ্ছদ

সরকারি প্রতিষ্ঠানে বোতলজাত ‘মুক্তা পানি’ ব্যবহারের নির্দেশনা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৭ বার

সরকারি সব প্রতিষ্ঠানে বোতলজাত ‘মুক্তা পানি’ ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে সোমবার।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (প্রশাসন) সহকারী সচিব মো. সামীম আহসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী প্রতিবন্ধীদের পরিচালিত শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প, সমাজকল্যাণ মন্ত্রণালয় পরিবেশিত ও বোতলজাত মুক্তা পানি পরিবেশন ও ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

গত ৪ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সব সরকারি দপ্তরে ‘মুক্তা পানি’ ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার জন্য একটি নির্দেশনা আসে। এরই পরিপ্রেক্ষিতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

‘মুক্তা পানি’ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। এর গাজীপুরের কারখানাটি সম্পূর্ণভাবে প্রতিবন্ধীরা পরিচালনা করেন। এখান থেকে যে লাভ হয় তার পুরো অংশ প্রতিবন্ধীদের কল্যাণে ব্যয় হয়।

এর আগে বিশ্ব অটিজম সচেতনতা দিবসে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের তৈরি ‘মুক্তা পানি’ সবাইকে কিনতে বলেন।

অনুষ্ঠানে ‘মুক্তা পানি’ মিনারেল ওয়াটারের বোতল হাতে নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এটি কিন্তু আমাদের প্রতিবন্ধীরাই তৈরি করছে। এতো সুন্দর পানি, এতো সুন্দর বোতল।”

মন্তব্য