| প্রচ্ছদ

মশা মারতে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৫ বার

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চিরুনি অভিযান শুরু হয়েছে। ওয়ার্ডভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতার এ কার্যক্রম চলবে বর্ষা মৌসুম পর্যন্ত।

মঙ্গলবার ডিএনসিসির ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান ও বনানী এলাকা) থেকে এ অভিযান শুরু হয়। গুলশানের ডা. ফজলে রাব্বী পার্কে অভিযানের উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। খবর যুগান্তর অনলাইন 

এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মঞ্জুর হোসেন প্রমুখ।

গতকাল সোমবার মশা নিধনে আজ থেকে চিরুনি অভিযান শুরু করার ঘোষণা দিয়েছিলেন মেয়র আতিকুল ইসলাম।

অভিযান সম্পর্কে আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রতিটি বাড়িতে কাল চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেয়া হবে। ১০-১৫ দিন পর আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে।

মশা নিয়ন্ত্রণে সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে মেয়র বলেন, এ জন্য সবাইকে সচেতন হতে হবে। জমা পানি ফেলে দিতে হবে।

মশক নিধন কার্যক্রম সম্পর্কে আতিকুল ইসলাম বলেন, নতুন করে আরও ২০০ ফগার মেশিন ও ১৫০ স্প্রে মেশিন বিদেশ থেকে আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফল গণমাধ্যমের কাছে জানানো হবে বলেও জানান তিনি। ডিএনসিসির প্রতিটি ওয়ার্ড ১০টি ব্লকে ভাগ করে প্রতিটি ব্লককে ১০টি সাব-ব্লকে ভাগ করা হয়েছে। রোজ একটি ব্লকের ১০টি সাব-ব্লকের প্রতিটি বাসাবাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা ইত্যাদি সম্পূর্ণরূপে পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। এভাবে ১০ দিনে একটি ওয়ার্ডটি সম্পূর্ণরূপে পরিষ্কার এবং এডিস মশার লার্ভা নির্মূল করা হবে। ডিএনসিসির অন্য ওয়ার্ডেও পর্যায়ক্রমে এ অভিযান পরিচালনা করা হবে।

মন্তব্য