| প্রচ্ছদ

কাশ্মীরে স্বাধীনতাকামীদের সঙ্গে বন্দুকযুদ্ধে পুলিশ কর্মকর্তা নিহত

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৪ বার। প্রকাশ: ২১ অগাস্ট ২০১৯ ।

ভারত শাসিত জম্মু-কাশ্মীরে স্বাধীনতাকামীদের সঙ্গে বন্দুকযুদ্ধে এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এসময় এক স্বাধীনতাকামীও নিহত হন।

মঙ্গলবার রাত থেকে জম্মু-কাশ্মীরের বারামুলায় সেনাবাহিনী ও পুলিশের সঙ্গে স্বাধীনতাকামীদের এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

জি নিউজ জানায়, বুধবার সকালে সেনাদের গুলিতে এক স্বাধীনতাকামী নিহত হন। এই লড়াইয়ে প্রাণ হারান জম্মু-কাশ্মীরের এক পুলিশ কর্মকর্তাও (এসপিও)।

জানা গেছে, গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে দুই স্বাধীনতাকামী যোদ্ধার সন্ধানে বারামুলায় সেনাবাহিনী ও জম্মু-কাশ্মীরের পুলিশ যৌথ অভিযান চালায়। রাতভর বিক্ষিপ্ত গুলি বিনিময়ের পর বুধবার ভোর ৫টা নাগাদ থেকে ফের লাগাতার বন্দুকযুদ্ধ শুরু হয়।

কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসন ও  রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পর এই প্রথম সেখানে কোনো বন্দুকযুদ্ধের ঘটনা ঘটল। এর আগে সেখানে বিক্ষিপ্ত বিক্ষোভে বিচ্ছিন্ন কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫এ প্রত্যাহার করে কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসন ও বিশেষ সুবিধা কেড়ে নেয় বিজেপি সরকার। একই সঙ্গে জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।

এ ঘটনাকে ঘিরে গত ৪ আগস্ট থেকে নজিরবিহীন কারফিউতে অবরুদ্ধ জম্মু-কাশ্মীর। বন্ধ রয়েছে সব ধরনের ফোন, ইন্টারনেট ও সংবাদপত্র পরিষেবা। সেখানকার প্রায় সবক’টি রাজনৈতিক দলের নেতারা হয় গৃহবন্দি নয়তো কারাগারে।

মন্তব্য